২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


অর্ধশতাধিক চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

অর্ধশতাধিক চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত - ছবি : সংগৃহীত

নিরাপত্তার জন্য হুমকি হওয়ায় ৫৪টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। দেশটির ইলেকট্রনিকস ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সোমবার এই ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই অ্যাপগুলো গ্রাহকের স্পর্শকাতর তথ্য ও নানা বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। ব্যক্তিপর্যায়ের তথ্য সংগ্রহ করে ভারতবিরোধী দেশগুলোর কাছে তা সরবরাহ করছে তারা।

এর আগে গত জুনে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখা দেয়ায় টিকটক উইচ্যাটসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

মন্ত্রণালয় সূত্র অনুসারে, ৫৪টি অ্যাপের মধ্যে এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলোকে ভারত সরকার আগেও নিষিদ্ধ করেছিল। কিন্তু এগুলো আবার চালু করা হয়েছিল। নিশ্চিত হওয়ার পর এবং উৎস দেশ চিহ্নিত করার পর এগুলো আবারও নিষিদ্ধ করার আদেশ জারি করা হয়েছে।

নিষিদ্ধ অ্যাপগুলোর মধ্যে রয়েছে বিউটি ক্যামেরা, সুইট সেলফি এইচডি, বিউটি ক্যামেরা-সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার এবং বাস বুস্টার, সেলসফোর্স এন্টের জন্য ক্যামকার্ড, আইসোল্যান্ড ২, অ্যাশেস অফ টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট এক্সরিভার, অনমিওজি চেস, অনমিওজি অ্যারেনা, অ্যাপলক ও ডুয়েল স্পেস লাইট।

২০২০ সালের মে থেকে চীনের সাথে ভারতের সীমান্ত উত্তেজনা শুরু হয়। এরপর জুন থেকে সরকার এ পর্যন্ত প্রায় ৩০০ চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সাথে সংঘর্ষে ২০ জন ভারতীয় সৈন্য নিহত হওয়ার কয়েক দিন পর ২০২০ সালের জুনে প্রথম দফা নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছিল।

এর মধ্যে টিকটক, শেয়ার ইট, উইচ্যাট, হ্যালো, লাইকি, ইউসি নিউজ, বিগো লাইভ, ইউসি ব্রাউজার, ইএস ফাইল এক্সপ্লোরার ও এমআই কমিউনিটির মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশন রয়েছে।

 

দেখুন:

আরো সংবাদ



premium cement