০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


করোনা বিস্তারের জন্য তাবলিগি জামাতকেই দায়ী করলেন যোগী

যোগী আদিত্যনাথ
যোগী আদিত্যনাথ - সংগৃহীত

ভারতে করোনাভাইরাসের বাড়বাড়ন্তের জন্য দিল্লির তবলিগি জামাত সম্মেলনকেই কাঠগড়ায় তুললেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার দাবি, ওই জমায়েত না হলে ভারতে করোনার প্রকোপ হয়ত এত ব্যাপক আকার ধারণ করত না। এই ‘অপরাধ’-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলেও জানিয়ে দেন তিনি।

মার্চের শুরু থেকে ১৫ তারিখ পর্যন্ত তবলিগ জামাতের কার্যকলাপ চলে। তা মিটে যাওয়ার পরেও ১০-১২ দিন দিল্লির নিজামউদ্দিনের মসজিদে প্রায় ২০০০ দেশি-বিদেশি প্রতিনিধি ছিলেন। তা নিয়ে ইতিমধ্যেই তীব্র সমালোচনার মুখে পড়েছে তবলিগি জামাত কর্তৃপক্ষ। তাদের একাধিক মাওলানার বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর।

তবলিগি জামাতের এই সম্মেলনের জেরেই করোনা ভয়াবহ আকার ধারণ করেছে অভিযোগ যোগীর। শনিবার একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘গোটা ঘটনায় তবলিগি জামাতের ভূমিকা অত্যন্ত নিন্দাজনক। রোগে আক্রান্ত হওয়া কোনো অপরাধ নয় কিন্তু ছোঁয়াচে রোগে আক্রান্ত হওয়ার কথা লুকিয়ে রাখা মারাত্মক অপরাধ। তবলিগি জামাতের সঙ্গে যুক্তরা সেই অপরাধই করেছেন।’

যোগী আরো বলেন, ‘‘উত্তরপ্রদেশসহ অন্য যে সব জায়গায় করোনা ছড়িয়ে পড়েছে, তার পিছনে তবলিগি জামাতেরই হাত রয়েছে। ওরা রোগের কথা না লুকোলে, যত্রতত্র সংক্রমণ ছড়িয়ে না দিলে এত ব্যাপক আকার ধারণ করত না করোনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যেত।’’

জানুয়ারির শেষ থেকে এখন পর্যন্ত দেশে প্রায় ৪০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩০১ জন। রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৪৪ জন। উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত ২ হাজার ৪৮৭ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস মিলেছ। করোনায় আক্রান্ত হয়ে ৪২ জন প্রাণ হারিয়েছেন সেখানে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement