১৭ জুন ২০২৪
`

৩১ বছর পর চ্যাম্পিয়ন লেভারকুজেন

-

একত্রিশ বছর পর ১০ জনের দল নিয়ে জার্মান কাপে চ্যাম্পিয়ন হলো বায়ার লেভারকুজেন। ফাইনাল শুরু হতে না হতেই প্রথম হলুদ কার্ড দেখেন ওডিলন কোসোউনো। ৪৪ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড পেলে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন আইভরিকোস্টের এই ডিফেন্ডার। প্রথমার্ধেই বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বুলেট গতির শটে ব্যবধান গড়ে দিয়েছিল সুইডিশ মিডফিল্ডার গ্রানিত জাকা। শেষ পর্যন্ত কাইজারস্লাটার্নের বিপক্ষে এই ১-০ গোলের জয়েই ১৯৯৩ সালের পর কোচ জাভি আলনসোর দলের শিরোপা উৎসব।
বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে দ্বিতীয়ার্ধের পুরোটা সময়ই একজন কম নিয়ে খেলতে হয় লেভারকুজেনকে। তাই জাবি আলনসোর দলকে দ্বিতীয়ার্ধে আক্রমণের চেয়ে রক্ষণেই মনোযোগ দিতে হয়েছে বেশি। জার্মান বুন্দেসলিগার পর জার্মান কাপ। এক মৌসুমে দু’টি ঘরোয়া শিরোপা জিতল লেভারকুজেন। জার্মান ফুটবলে এমন কীর্তি আছে বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, ওয়েডার ব্রেমেন ও এফসি কোলনের।
শীর্ষ স্তরের ফুটবলে এটি লেভারকুজেনের চতুর্থ শিরোপা, যার দু’টিই এল চলতি মৌসুমে আলনসোর হাত ধরে। সব মিলিয়ে ২০২৩-২৪ মৌসুমে ৫৩ ম্যাচ খেলে ৫২টিতেই অপরাজিত থাকল লেভারকুজেন। একমাত্র হারটি এর আগের ম্যাচেই, আটলান্টার বিপক্ষে ইউরোপা লিগের ফাইনালে। তবে জার্মানির প্রথম ক্লাব হিসাবে লিগ ও কাপ মিলিয়ে এক মৌসুমে ৪০টি ঘরোয়া ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ল লেভারকুজেন।
জার্মান ক্লাব ফুটবলের দ্বিতীয় স্তরের দল কাইজারস্লাটার্ন (বুন্দেসলিগা ২) নিজেদের লিগে খুব একটা ভালো করতে পারেনি। পয়েন্ট তালিকার ১৩তম অবস্থানে থেকে লিগ মৌসুম শেষ করেছে। সেই দলই এবারের জার্মান কাপে চমক হয়ে এসেছে। এ প্রতিযোগিতায় এত দিন লেভারকুজেনের চেয়েও সফল ছিল কাইজারস্লাটার্ন। ১৯৯০ ও ১৯৯৬ সালে হয়েছিল চ্যাম্পিয়ন। কাইজারস্লার্টান গত পরশু জিতলে আগামী মৌসুমের শুরুতে জার্মান সুপার কাপে আবার লেভারকুজেনের মুখোমুখি হতো। কিন্তু ১০ জনের লেভারকুসেনের সাথে শেষ পর্যন্ত পেরে না ওঠায় নিয়ম অনুযায়ী জার্মান সুপার কাপে বুন্দেসলিগার রানারআপ স্টুটগার্টের বিপক্ষে খেলবে লেভারকুজেন।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল