০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


রেকর্ডময় ম্যাচ দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কার

-

মহিলা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম তিন শ’রান তাড়ায় জয়ে রেকর্ড গড়ল শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় ম্যাচ জয়ে এগিয়ে ছিল স্বাগতিকরা। শেষ ম্যাচে লরা উলভার্টের অপরাজিত ১৪৭ বলে ১৮৪ রানের সুবাদে ৫ উইকেটে ৩০১ রান করে প্রোটিয়ারা। জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে উলভার্টের ইনিংসকে ছাপিয়ে আতাপাত্তুর অপরাজিত ১৯৫ রান করলে (৩০৫/৪) রেকর্ড গড়ে জয় পেল শ্রীলঙ্কা। সিরিজ শেষ হয় ১-১ সমতায়। মহিলা ক্রিকেটের ইতিহাসে ১হাজার ৩৮০তম ম্যাচে এসে এই প্রথম তিনশ রান তাড়া করে জয়ের রেকর্ড এটি। এর আগে ২০১২ সালে নিউজিল্যান্ডের ২৮৮ রানের ইনিংসে টপকে জয়ের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার।
উলভার্টের অপরাজিত ১৮৪ রান মহিলা ওয়ানডে ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এরপর আতাপাত্তু ১৩৯ বলে ১৯৫ রানে অপরাজিত থেকে পঞ্চম স্থানে ঠেলে দিলেন উলভার্টকে। যা পুরুষ-মহিলা মিলিয়ে ওয়ানডেতে রান তাড়ায় জয়ে বড় ইনিংস খেলার দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড। প্রথম অবস্থানে রয়েছেন গত বিশ্বকাপে ২০১ রান করা গ্লেন ম্যাক্সওয়েল। মহিলা ওয়ানডেতে ১৭৫ রান ছোঁয়া ইনিংস একাধিকবার খেলা প্রথম ব্যাটার আতাপাত্তুই। ২০১৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি করেছিলেন ১৭৮। আতাপাত্তুর এটি নবম ওয়ানডে সেঞ্চুরি। শ্রীলঙ্কার আর কোনো ব্যাটার এখন পর্যন্ত কোনো সেঞ্চুরিই করতে পারেননি। সেঞ্চুরির দিক থেকে বিশ্ব রেকর্ডে আতাপাত্তুর ওপরে আছেন মেগ ল্যানিং (১৫) ও সুজি বেটস (১৩)।
পুরুষ-মহিলা মিলে প্রথমবার একই ওয়ানডেতে ১৭৫ ছোঁয়া ইনিংস খেলে আতাপাত্তু ও উলভার্ট নাম তুলেছেন রেকর্ড বইয়ে। এই ম্যাচে দু’জনের সম্মিলিত রান ৩৯০। ওয়ানডেতে দুই অধিনায়কের মোট রানে যা সবার ওপরে। এই ক্ষেত্রে পেছনে পড়ে গেল ২০১৪ সালে রাঁচিতে করা বিরাট কোহলি ও অ্যাঞ্জেলো ম্যাথুজের ২৭৮ রান। সেই ম্যাচেও দুই অধিনায়কই অপরাজিত ছিলেন ১৩৯ রান করে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল