২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মোস্তাফিজে মুগ্ধ বিশ্ব

আইপিএলে উইকেট নেয়ার পর মোস্তাফিজ : ক্রিকইনফো -

পরিশ্রম করলে সফলতা নিজেই এসে ধরা দেয় কথাটির জীবন্ত স্বাক্ষী হয়ে রইলেন বাংলাদেশ ক্রিকেটের রতœ মোস্তাফিজুর রহমান। কাটার মাস্টার হিসেবে খ্যাতি অর্জন করা যেন মাঝখানে হারিয়ে ফেলেছিলেন নিজেকে। বাংলাদেশের হয়ে শুরুতে দ্যুতি ছড়ালেও মাঝখানে দিশেহারা হয়ে পড়েছিলেন। তবে তিনি দমে যাননি। করেছেন কঠোর পরিশ্রম। আর তাই তো আরো একবার সারা বিশ্বের ক্রিকেট বোদ্ধাদের প্রশংসায় ভাসছেন তিনি।
ক’দিন আগে দেশের জার্সিতে প্রায় একই ধরনের উইকেটে খেলে তিন ম্যাচের সিরিজে ১৩১ রান দিয়েছিলেন এই পেসার। তাই আইপিএলে এবার দল বদলালেও যেখানে শুরুর একাদশে জায়গা পাওয়া নিয়ে ছিল শঙ্কা, সেখানে তিনিই হলেন ম্যাচসেরা। একাই গুঁড়িয়ে দিলেন, বিরাট কোহলি, ফাফ ডুপ্লেসিদের মতো প্লেয়ারদের। সেøায়ার, কাটার এসব আগে থাকলেও প্রতিনিয়ত ভ্যারিয়েশন এনে এমন বুদ্ধিদীপ্ত বোলিং মোস্তাফিজকে শেষ কবে করতে দেখা গিয়েছিল, তা হয়ত বাংলাদেশ ক্রিকেটের কঠিন ভক্তরাও ভুলতে বসেছেন।
আইপিএলেও মোস্তাফিজের শেষ আসরটা ছিল ভুলে যাওয়ার মতোই। দিল্লি ক্যাপিটালসের মোটে দুই ম্যাচ সুযোগ পেয়েছিলেন। তাতেও নিজেকে যে প্রমাণ করতে পেরেছেন তা নয়। স্বাভাবিকভাবেই তার কার্যকারিতা নিয়ে ছিল প্রশ্ন।
এমনকি এবারে চেন্নাই সুপার কিংস তাকে দলে টানার পরেই বলা হয়েছিল, মূলত মাথিশা পাথিরানার বিকল্প তিনি। পাথিরানা থাকলে মোস্তাফিজ গতকাল (শুক্রবার) চেন্নাইয়ের প্রথম একাদশে থাকতেন কি না, তা নিয়েও প্রশ্ন করা যেতে পারে। কিন্তু প্রথম ম্যাচে একাদশে সুযোগ পেয়েই বল হাতে কী অসাধারণ সময়টাই না কাটালেন। এই ম্যাচে চার ওভারে মাত্র ২৯ রান দিয়ে চার উইকেট নেন থতিনি। সেøায়ার বা কাটার তো বটেই, এদিন ওয়াবল সিমও করতে দেখা গেছে। যার শিকার রজত পতিদার। এমন দুর্দান্ত বোলিংয়ের দিনে ২০১৬ সালের পর প্রায় ৮ বছর বিরতি দিয়ে হয়েছেন ম্যাচসেরা।
এ দিন অবশ্য আরো একটা পুরস্কার নিজের পকেটে পুরেছেন মোস্তাফিজ। উদ্বোধনী ম্যাচে এমন পারফরম্যান্স করে ১৪৭ ফ্যান্টাসি পয়েন্ট পান বাংলাদেশী পেসার। তাতে ফ্যানটাসি প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার হাতে ওঠে। আর সর্বোচ্চ উইকেট নেয়ায় ম্যাচ সেরার পুরস্কার জিতেন। মুস্তাফিজের এমন প্রত্যাবর্তনে তার প্রশংসায় ভাসছে ক্রীড়াঙ্গন। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে, ক্রীড়া বিশ্লেষক সবাইই বলছেন সেই পুরনো মোস্তাফিজ আবারো ফিরে এসেছে। শুধু তাই নয়, অনেকের ধারণা আগামীতে নতুন এই মোস্তাফিজ আরো বিধ্বংসী রূপে ধরা দেবে। মিচেল ম্যাকক্লেনাগান বলেন ‘সে দারুণ থশুরু করেছে এবং দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। মনে হয় না অতিরিক্ত ডেথ বোলারের প্রয়োজন আছে।’
আইপিএলে নিজের অভিষেক মৌসুমেই সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে ১৭ উইকেট নিয়ে বাজিমাত করেছিলেন মোস্তাফিজুর রহমান।


আরো সংবাদ



premium cement
নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয় হাম্বানতোতা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার! ফ্ল্যাট থেকে উদ্ধার অভিনেত্রীর লাশ, পাওয়া গেছে রহস্যজনক হোয়াটসঅ্যাপ নোট ফিরলেন মোস্তাফিজ, জিতল চেন্নাই ব্লিংকেনের রিয়াদ সফরে সৌদি-ইসরাইল স্বাভাবিকীকরণের সম্ভাবনা!

সকল