০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


চাকরি নয়, স্পন্সর চান সুমাইয়া

-

‘সুমাইয়া, তুমি আমাদের দলে খেলবে। আমরা তোমাকে চুক্তি ভিত্তিতে মাসে ৫০ হাজার টাকা করে দেবো।’ ‘আমরা তোমাকে চাকরি দেবো। তোমার ভবিষ্যৎ দেখার দায়িত্ব আমাদের।’ এভাবেই সার্ভিসেস দলগুলো প্রস্তাবের ঢালি নিয়ে ছুটছেন বিকেএসপি স্প্রিন্টার সুমাইয়ার দেওয়ানের পেছনে। গরিব ঘরের মেয়ে সুমাইয়া। ২০২০ সালে বাবা মারা যাওয়ার পর তিন বোনকে নিয়ে দিন চলছে সুমাইয়ার মায়ের সংসার। মানিকগঞ্জে গড়পাড়া আলীনগরে তাদের জমি চাচারা চাষাবাদ করে খরচ দেন সুমাইয়ার মাকে। এতেই কোনোমতে চলে সংসার। এই আর্থিক দুরবস্থার সময়ে যেকোনো সার্ভিসেস দলে ভালো বেতনে একটি চাকরি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ক্যারিয়ারের স্বার্থে সুমাইয়ার মোহ নেই চাকরিতে। বরং তিনি চান একটি স্পন্সর। যাদের সহযোগিতায় বিকেএসপিতে থেকে আরো দুই বছর নিজের পারফরম্যান্সের উন্নতি ঘটাবেন। জাতীয় অ্যাথলেটিকসের গণ্ডি পেরিয়ে পদক জিততে পারবেন এসএ গেমসেও।
এবারের জাতীয় অ্যাথলেটিক্সে অন্যতম চমক এই সুমাইয়া দেওয়ান। স্প্রিন্টার শিরিন আক্তারের ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়েছেন টিনএজ এই স্প্রিন্টার। ১০০ মিটারে স্বর্ণ জিতে শুধু দ্রুততম মানবীই হননি। গলায় তুলেছেন মহিলাদের ২০০ মিটারের স্বর্ণপদকও। ১৭ বছর বয়সী এই অ্যাথলেটের মধ্যে অমিত সম্ভাবনা দেখছেন অ্যাথলেট কোচ মেহেদী হাসান।
ইতোমধ্যে দেশের বাইরে থেকে স্বর্ণপদক জয় করে এসেছেন সুমাইয়া। নভেম্বরে নেপালের জুনিয়র মিটে অংশ নিয়ে সেরা অ্যাথলেটের খেতাব জিতেছেন। হ্যান্ড টাইমিংয়ে ১১.৮৫ সেকেন্ডে প্রথম হন ১০০ মিটারে। স্বর্ণ জয় ২০০ মিটারেও। এবারের জাতীয় অ্যাথলেটিকসে ১২.৩০ সেকেন্ড সময়ে ১ শত মিটার এবং ২৫.২০ সেকেন্ডে ২০০ মিটারে স্বর্ণ জয় করেন।
২০১৭ সালে বিকেএসপিতে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ে সে বছরই বড় আকারের অ্যাথলেটিকসে অভিষেক সুমাইয়ার। সেবার জাতীয় জুনিয়র অ্যাথলেটিকসে ৪০০ মিটারে প্রথম হন। ১০০ ও ২০০ মিটার তার প্রিয় ইভেন্ট হলেও বিকেএসপির অন্য সিনিয়র অ্যাথলেটদের জন্য এই দুই ইভেন্ট ছেড়ে ৪ মিটারে দৌড়াতে হয়। ২০১৮ সালের জুনিয়র মিটের অনূর্ধ্ব-১৭ বছর বিভাগে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট, ১০০ মিটার রিলে, হাইজাম্প এবং লংজাম্পে স্বর্ণ জয় করেন। ২০১৯ সালেও এই ইভেন্টগুলোকে পাঁচ স্বর্ণ। ২০২১ সালের জুনিয়র মিটে অনূর্ধ্ব-১৯ বিভাগে তার অর্জন চার স্বর্ণ। ১০০ ও ২০০ মিটারের সাথে হাইজাম্প এবং ১০০ মিটার রিলেতে প্রথম হওয়া।
২০১৮ সালে সুমাইয়া আসেন পিএইচডি ডিগ্রিধারী কোচ মেহেদী হাসানের অধীনে। উঠতি এই অ্যাথলেট সম্পর্কে মেহেদীর বক্তব্য, ‘সুমাইয়া প্রকৃতি প্রদত্ত প্রতিভা। ওর দৌড়ানোর কোয়ালিটি বিশ্বখ্যাত স্প্রিন্টারদের মতো। তাকে এখনো হাইপারফরম্যান্স ট্রেনিং করানো হয়নি। এরই মধ্যে সে দেশের দ্রুততম মানবী হয়েছে। আাগমীতে এই ট্রেনিং পেলে বুঝা যাবে তার উন্নতির আসল চিত্র।
বর্তমানে বিকেএসপির একাদশ শ্রেণীকে পড়ছেন সুমাইয়া। দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ। সুমাইয়া জানান, ‘বিকেএসপিতে আমি যে অত্যাধুনিক ট্রেনিং সুবিধা পাচ্ছিÑ এটা যদি আগামী দুই বছর অব্যাহত রাখতে পারি, তাহলে আমার আরো উন্নতি হবে টাইমিংয়ে। সাথে পরিবারের খরচ চালাতে অর্থও প্রয়োজন।’ আরো বলেন, যেকোনো বাহিনীতে যোগ দিলে ভালো টাকা পাওয়া যাবে। কিন্তু আমার প্রয়োজন বিকেএসপিতে থেকে অনুশীলন। এখন কোনো প্রতিষ্ঠান যদি আমাকে স্পন্সর করে তাহলে দেশেই উন্নত ট্রেনিং চালিয়ে যেতে পারব। সাথে পরিবারকেও আর্থিক সহায়তা করার সুযোগ থাকবে।
বিকেএসপি ছেড়ে বাহিনীতে গিয়ে কিছু খেলোয়াড় পরে পারফরম্যান্স ধরে রাখলেও কয়েকজন আর সে পথে হাঁটতে পারেনি। তাই এখনই বাহিনীর চাকরিতে আগ্রহে ভাটা দেশের নতুন এই দ্রুততম মানবীর। চান একটি স্পন্সর। যারা অন্তত দুই বছর তার পাশে থাকবে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল