১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


অ্যাডিলেড টেস্ট জিতল ভারত

-

অ্যাডিলেড টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩১ রানে হারিয়েছে সফরকারী ভারত। জয়ের জন্য ভারতের ছুড়ে দেয়া ৩২৩ রানের জবাবে ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ২৯১ রানে অলআউট হয় অসিরা। সিরিজের প্রথম ম্যাচ জিতে চার টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। দুই ইনিংসে ১২৩ ও ৭১ রান করে ম্যাচসেরা হয়েছেন ভারতের চেতেশ্বর পুজারা।
৪ উইকেটে ১০৪ রান করে অস্ট্রেলিয়া। জয়ের জন্য ম্যাচের শেষ দিনে আরো ২১৯ রান করতে হতো তাদের। হাতে ছিল ৬ উইকেট। শন মার্শ ৩১ ও ট্রাভিস হেড ১১ রানে অপরাজিত ছিলেন। এই দুই ব্যাটসম্যানের কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশায় ছিল অস্ট্রেলিয়া।
কিন্তু দিনের অষ্টম ওভারে ভারতকে উইকেট শিকারের আনন্দে মাতান ভারতের পেসার ইশান্ত শর্মা। ১৪ রানেই হেডকে আটকে দেন ইশান্ত। হেড ফিরে যাওয়ার পার ক্রিজে মার্শের সঙ্গী হন অধিনায়ক টিম পাইন। দেখেশুনে-বুঝে ভারতীয় বোলারদের মোকাবেলা করছিলেন তারা। তাই রানের চাকা ঘুরছিল অস্ট্রেলিয়ার। এর মাঝে টেস্ট ক্যারিয়ারের দশম হাফ সেঞ্চুরির দেখা পান মার্শ। ছয় ইনিংস পর দুই অঙ্কে পৌঁছানো মার্শ হাফ সেঞ্চুরির পর নিজের ইনিংসটি বড় করতে পারেননি।
ভারতের পেসার জসপ্রিত বুমরাহের প্রথম শিকার হয়ে ৬০ রানে থামেন মার্শ। তার ১৬৬ বলের ইনিংসে পাঁচটি চার ছিল। মার্শ ফিরে যাওয়ার পর লোয়ার-অর্ডারদের নিয়ে লড়াই করার স্বপ্ন দেখছিলেন পাইন। তাকে ভালোই সঙ্গ দেন আট নম্বরে নামা প্যাট কামিন্স। মার্শের সাথে ৪১ রানের জুটির পর কামিন্সের সাথেও বড় জুটি গড়ার চেষ্টা করছিলেন পাইন। তবে ওই জুটিতে ৩১ রানের বেশি যোগ হতে দেননি বুমরাহ। মার্শের পরপর পাইনকেও আউট করেন তিনি। চারটি চারে ৭৩ বলে ৪১ রান করেন পাইন।
১৮৭ রানের মধ্যে স্বীকৃত সাত ব্যাটসম্যানের বিদায়ে অস্ট্রেলিয়ার হার সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। কিন্তু হাল ছাড়তে নারাজ ছিল অস্ট্রেলিয়ার লোয়ার-অর্ডার ব্যাটসম্যানেরা। শেষ চার ব্যাটসম্যান ভারতীয় বোলারদের সামনে বুক উঁচিয়ে লড়াই শুরু করেন।
তাই অষ্টম উইকেটে মিচেল স্টার্ক-কামিন্স ৪১, নবম উইকেটে কামিন্স-লিঁও ৩১ রান যোগ করেন। ফলে লক্ষ্যের দিকে এগোতে থাকে অস্ট্রেলিয়া। স্টার্ককে ২৮ রানে মোহাম্মদ সামি ও কামিন্স ২৮ রানে বুমরাহর শিকার হলে ২৫৯ রানে নবম উইকেট হারায় অস্ট্রেলিয়া।
দশম ও শেষ উইকেটে ভারতীয় বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন শেষ দুই ব্যাটসম্যান লিঁও ও জশ হ্যাজেলউড। সফলতার পথেই হাঁটছিলেন তারা। কিন্তু শেষ ব্যাটসম্যান হিসেবে ১৩ রান করা হ্যাজেলউড আশ্বিনের শিকার হলে ২৯১ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। ৩৮ রানে অপরাজিত থাকেন লিঁও। ভারতের পক্ষে তিনটি করে উইকেট নেন আশ্বিন, বুমরাহ ও সামি। একটি উইকেট নেন ইশান্ত।
পার্থে আগামী ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

 


আরো সংবাদ



premium cement