০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


সাকিব টেস্টে ফিরলেন

-

অলোচনায় ছিলেন তামিম ইকবাল। গত কয়েক দিনে তামিমকে নিয়ে হয়েছে কানামাছি খেলা। আজ বলছেন দলে আছেন, কাল বলছেন দলে নেই। নতুন করে চোটে পড়া তামিম ইকবাল যে ফিরছেন না তা নিশ্চিত হওয়া গিয়েছিল আগের দিনই। তামিমকে বাইরে রেখেই ঘোষণা করা হয়েছে দল। এমন অবস্থার যিনি আলোচনাতেই ছিলেন না, তিনিই বিনা মেঘে বজ্রপাতের মতো বাংলাদেশ দলে। ইনজুরি কাটিয়ে টেস্ট দলের অধিনায়ক হিসেবেই ফিরেছেন সাকিব আল হাসান। এ ছাড়া সাদা পোশাকের দলে ফিরেছেন সৌম্য সরকার। বাদ পড়েছেন লিটন কুমার দাস। জাতীয় লিগে সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার নাঈম হাসানকে রাখা হয়েছে দলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের জন্য গতকাল ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
আঙুলের পুরনো চোট মাথাচাড়া দেয়ায় এশিয়া কাপের মাঝপথেই ফিরতে হয়েছিল সাকিব আল হাসানকে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট দুই সিরিজেই ছিলেন দর্শক হয়ে। ইনজুরি কাটিয়ে দিন তিনেক আগে ব্যাটিং অনুশীলন শুরু করেন তিনি। তবে সাকিবের ফেরার সিদ্ধান্তটি সাকিব, ফিজিও ও চিকিৎসকদের ওপর ছেড়ে দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। নির্বাচকেরা অবশ্য আভাস দিয়েছিলেন সাকিবের প্রথম টেস্ট থেকেই দলে থাকার। শেষ পর্যন্ত দর্শকদের জন্য স্বস্তির খবরই মিলল। প্রথম টেস্ট থেকেই পাওয়া যাচ্ছে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে।
সফরকারী ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টটি শুরু হবে ২২ নভেম্বর। তার ঠিক আগের দিনই শুরু হয়ে যাবে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। ফ্র্যাঞ্ছাইজি-ভিত্তিক প্রথম শ্রেণীর টুর্নামেন্টের জন্য টেস্ট দলটি ১৩ সদস্যের করা হয়, যাতে বাড়তি দু’জন ক্রিকেটার সুযোগ পান প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে। জিম্বাবুয়ে সিরিজের টেস্ট স্কোয়াডে থাকাদের মধ্যে বাদ পড়েছেন পাঁচজন। তারা হলেনÑ লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ রাহী, শফিউল ইসলাম ও নাজমুল ইসলাম। জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টেই ব্যর্থ ছিলেন লিটন দাস। প্রথম টেস্টে সুযোগ পেয়ে প্রত্যাশা পূরণ করতে পারেননি টপ অর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। তাই এ দু’জনকে বাদ দিয়ে ফেরানো হয়েছে নতুন করে ফর্মে ফেরা সৌম্য সরকারকে।
এ দিকে জায়গা হারিয়েছেন দুই পেসার আবু জায়েদ রাহী ও শফিউল ইসলাম। স্পিনার নাজমুল ইসলাম অপুর জায়গায় নেয়া হয়েছে জাতীয় লিগে সর্বোচ্চ উইকেট শিকারি নাঈম হাসানকে। সিরিজে ক্যারিবীয়রা বাংলাদেশের বিপক্ষে খেলবে ২টি টেস্ট, ৩টি করে ওয়ানডে ও টি-২০।
১৩ সদস্যের বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহীম, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও নাঈম হাসান।

 


আরো সংবাদ



premium cement
শফিউল বারী বাবুর জন্মদিনে পানি ও স্যালোইন বিতরণ করল তার দুই শিশু সন্তান টি-টোয়েন্টি বিশ্বকাপ : আফগান দলে ছয় অলরাউন্ডার কপ-২৯ সম্মেলনে জলবায়ু সহনশীলতা অ্যাডভোকেসি জোরদার করবে বাংলাদেশ : পরিবেশমন্ত্রী সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়ন ও নির্যাতন বন্ধের দাবি বিএফইউজে-ডিইউজের সব আদালতে ওয়ান স্টপ সার্ভিস বাস্তবায়ন করা হবে : প্রধান বিচারপতি ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকের ওপর আক্রমণ ন্যক্কারজনক : স্বাস্থ্যমন্ত্রী নারীর বিরুদ্ধে সহিংসতা : অস্ট্রেলিয়ায় পর্ন সাইটেও নজরদারি গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ ভিয়েতনামে কাঠের কারখানায় বিস্ফোরণে নিহত ৬ দক্ষিণ চীনে সড়ক ধসে ১৯ জন নিহত মে দিবসে বাংলাদেশের শ্রমিকদের আক্ষেপ

সকল