১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কচ্ছপ কেন ধীরে চলে

-


কচ্ছপ বেশ পরিচিত এক প্রাণীর নাম। এর অপর নাম কাছিম। এটি একটি ধীরগতির প্রাণী, চলাফেরা করে আস্তে আস্তে। কিন্তু কেন?
কচ্ছপের ধীরে চলার পেছনে রয়েছে কয়েকটি কারণ। এসব কারণের মধ্যে খাদ্যাভ্যাস অন্যতম। এ প্রাণী তৃণভোজী। খায় ঘাস, লতাপাতা আর ছোট ছোট গাছপালা। কচ্ছপের শিকার চলাফেরা করতে পারে না। তাই একে ছোটাছুটি করে খাবার জোগাড় করতে হয় না।
এ প্রাণীর শারীরিক কাঠামো একটি শক্ত খোলসে ঢাকা থাকে। প্রয়োজন হলে এটি নিজেকে রক্ষা করার জন্য মুহূর্তেই মাথা ও পাগুলো গুটিয়ে খোলসের মধ্যে লুকিয়ে ফেলতে পারে। তার মানে, শত্রুর হাত থেকে বাঁচতে ছুটতে হয় না। ধীরে চললেই চলে।
আবার কচ্ছপের খাদ্য থেকে শক্তি সঞ্চয় এবং সেই শক্তির ব্যবহার হয় খুব ধীর গতিতে। এ কারণে এটি বাঁচে দীর্ঘ দিন; কয়েক শ’ বছর পর্যন্ত। এসব কারণেই কচ্ছপ চলে ধীরে।

 


আরো সংবাদ



premium cement
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী বিমান দুর্ঘটনার শিকার ইতিবাচক অবস্থায় নেই অর্থনীতির সূচক কুমিল্লায় ব্যবসায়ী হত্যায় মৃত্যুদণ্ড ৭, কারাদণ্ড ৭ সাময়িক বিনোদন চূড়ান্ত সফলতার পথে অন্তরায় : শিবির সভাপতি ঝিনাইদহের এমপি আজিমের ভারতে নিখোঁজের ব্যাপারে যা জানা গেছে রাজশাহীতে মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় ২ পুলিশকে মারধর জিম সেশনে ঘাম ঝরালো বাংলাদেশ দল আশুলিয়ায় নিবন্ধন না থাকায় ২টি হাসপাতাল সিলগালা সরকারের ইচ্ছের অভাবে উচ্চ শিক্ষার মাধ্যম হিসেবে স্বদেশী ভাষা চালু হয়নি এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি

সকল