৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ভিনদেশী নাশতা : রান্না বান্না

-

ঝাল পোয়া

উপকরণ : চালের গুঁড়া ১ কাপ, ময়দা ১ কাপ, ডিম ২টি, কাঁচা মরিচ কুচানো ৩-৪টি, লবণ স্বাদমতো, পেঁয়াজ কুচানো ১টি, গাজর ১টি, ছোট চিংড়ি মাছ ১০টি, বিনস ২-৩টি, মটরশুঁটি আধা কাপ, তেল ভাজার জন্য, পানি পরিমাণমতো।
প্রণালী : সব সবজি খুব ছোট করে কেটে সামান্য লবণ দিয়ে মেখে রাখুন। সবজির সাথে চালের গুঁড়া, চিংড়ি, ময়দা, ডিম ও পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। ফ্রাইপ্যানে তেল গরম করে এতে পরিমাণমতো ব্যাটার ঢেলে মালপোয়ার আকারে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন।

ডেভিলড এগ

উপকরণ : সেদ্ধ ডিম ৩টি, লবণ স্বাদমতো, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি গুড়া ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।
প্রণালী : মাখন আর সেদ্ধ ডিম ছাড়া সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। একটা মাইক্রো সেফ পাত্রে মাখন নিয়ে ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ মিনিট গরম করুন। সেদ্ধ ডিমগুলো লম্বালম্বিভাবে অর্ধেক করে কেটে গলানো মাখনের ওপর সাজিয়ে দিন। কুসুমগুলো পেঁয়াজ ও মরিচ দিয়ে মেখে আবার ডিমে ভরুন। ওপর থেকে সস ও মরিচ গুড়া ছড়িয়ে ঢেলে আরো ৩ মিনিট একই তাপমাত্রায় মাইক্রো মোডে রাঁধুন। ইচ্ছে হলে ওপর থেকে গ্রেটের চিজ সাজিয়ে দিতে পারেন।

নোনতা টার্ট

উপকরণ : পেস্ট্রির জন্য : ময়দা ১ কাপ, মাখন ১ স্টিক (ছোট), পনির ১ কাপ (গ্রেট করা)।
পুরের জন্য : ডিম ৫টি, দুধ ২-৩ কাপ, পনির ১০০ গ্রাম, সবজি (সেদ্ধ আলু, গাজর, মটরশুঁটি) ছোট টুকরো করা ২ কাপ।
প্রণালী : ময়দা একটি বোলে নিয়ে তাতে মাখন দিয়ে হাতের সাহায্যে মেখে নিন যতক্ষণ না ঝুরঝুরা হয়। এবার এতে পনির কুচি দিয়ে মেশান। প্রয়োজনমতো ঠাণ্ডা পানি মিশিয়ে নরম ডো তৈরি করে নিন। ঢেকে ফ্রিজে রেখে দিন পাঁচ মিনিট। এবার পেস্ট্রি বেলে নিন। টার্টের ট্রেতে রেখে আবার ফ্রিজারে রেখে দিন ২০ মিনিট। এবার বের করে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫ মিনিট বেক করে নিন। এই পেস্ট্রি ঠাণ্ডা হলে তাতে প্রথমে পনির কুচি ছড়িয়ে দিন। তার ওপর সবজি ছড়িয়ে দিন। ডিম ও দুধ একসাথে ফেটে সেই মিশ্রণ দিন। সবশেষে আবার পনির কুচি ছড়িয়ে দিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন।

 


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল