১৭ জুন ২০২৪
`

মদিনায় প্রতিদিন ৩০০ টন জমজম পানি বিতরণ

মদিনায় প্রতিদিন ৩০০ টন জমজম পানি বিতরণ - ফাইল ছবি।

পবিত্র হজের সময় ঘনিয়ে আসায় ভিড় বাড়ছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে। এ সময়ে মুসল্লিদের তৃষ্ণা নিবারণে দেয়া হচ্ছে পবিত্র জমজম পানি। মদিনার পবিত্র মসজিদে নববীতে প্রতিদিন ৩০০ টন জমজম পানি মুসল্লিদের মধ্যে সরবরাহ করা হচ্ছে। সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মক্কা থেকে পবিত্র জমজম পানি সরাসরি মসজিদে নববীর একটি স্টোরেজ প্ল্যান্টে সরবরাহ করা হয়। প্রতিমাসে এ স্থান ৯ হাজার টন পৌঁছানো হয়। এখান থেকে মদিনার মুসল্লিদের পানির চাহিদা মেটানো হয়।

একটি বিশেষায়িত ল্যাবে জমজম পানির নিরাপত্তা ও গুণমান নিরীক্ষা করে দেখা হয়। সেখানে প্রতিদিন জমজমের বিভিন্ন উৎস থেকে সংগৃহীত পানির ৮০টি নমুনা পরীক্ষা করা হয়। ল্যাবটি পবিত্র দুই মসজিদের রক্ষণাবেক্ষণকারী সাধারণ পরিষদের তত্ত্বাবধানে পরিচালিত হয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। এ বছর সারাবিশ্বের ২০ লাখের বেশি মুসলিম হজ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।

গত ৯ মে থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হয়। এরপর গত ১৯ মে পর্যন্ত দুই লাখ ৬৭ হাজার ৬৫০ জন হজযাত্রী দেশটিতে পৌঁছে।

চলতি বছর বাংলাদেশ থেকে হজ করবেন ৮৫ হাজার ২৫৭ জন। আগামী ১০ জুন পর্যন্ত সৌদি যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

সূত্র : গালফ নিউজ ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল