৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


রমজানের শেষ দশকে রাসূল সা:-এর আমল

রমজানের শেষ দশকে রাসূল সা:-এর আমল - প্রতীকী ছবি।

পবিত্র রমজান মাসের শেষ ১০ দিন মুমিন বান্দাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। রমজানের বাকি দিনগুলোর চেয়ে এই ১০ দিনের ফজিলত অনেক বেশি। এই দশকের রাতগুলো যেমন শ্রেষ্ঠ, তেমনি দিনগুলোও ফজিলতে পূর্ণ। এই সময়ে মহানবী সা: বিভিন্ন ইবাদতে নিবিড়ভাবে মগ্ন থাকতেন। তার আমলগুলোর কথা এখানে তুলে ধরা হলো—

ইতিকাফ
এই দশকে মহানবী সা: যে ইবাদতটির প্রতি সবচেয়ে বেশি মনোযোগী হতেন তা হলো ইতিকাফ। আল্লাহর ইবাদতের জন্য সব ব্যস্ততা থেকে মুক্ত হয়ে এবং পবিত্র লাইলাতুল কদরের খোঁজ করার উদ্দেশ্যে এই দশকে তিনি মসজিদে অবস্থান করতেন। জীবদ্দশায় একাধিকবার তিনি ইতিকাফ করেছেন। তার মৃত্যুর পর তার স্ত্রীরাও ইতিকাফ করেছেন। হজরত আয়েশা রা:–এর বর্ণনায় এসেছে, নবী সা: ইন্তেকাল অবধি প্রতি বছরই ইতিকাফ করেছেন। তার ইন্তেকালের পর তার সহধর্মিণীরাও ইতিকাফ করতেন। (সহিহ্ বুখারি: ২০২৬; সহিহ্ মুসলিম: ১১৭২)

অন্যান্য ইবাদত
রমজানের শেষ দশকের সবচেয়ে বড় ফজিলত হলো, নবী সা: এই দিনগুলোতে এত বেশি ইবাদত করতেন, যা অন্য কোনো সময় করতেন না। নামাজ, কোরআন তেলাওয়াত, দান-সদকাসহ সব ফজিলতপূর্ণ কাজে তিনি মগ্ন থাকতেন। মুসলিম শরিফে আয়েশা রা: থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেন, ‘রাসূল সা: রমজানের শেষ দশকে এত বেশি ইবাদত করতেন, যা অন্য দিনগুলোতে করতেন না।’ (সহিহ্ মুসলিম: ১১৭৫) অন্য হাদিসে হজরত আলি রা: বলেন, ‘রমজানের শেষ দশকে রাসূল সা: (ইবাদত-বন্দেগি করার নিমিত্তে) তাঁর পরিবারবর্গকে (রাতে) জাগিয়ে দিতেন।’ (সুনানে তিরমিজি: ৭৯৫; মুসনাদে আহমাদ: ৬ / ২৫৬)

শবে কদর অন্বেষণ
রমজানের শেষ দশকের অন্যতম সেরা ফজিলত হলো, এই দশকেরই কোনো একটি রাত পবিত্র শবে কদর। আল্লাহ তাআলা শবে কদরের অনেক বৈশিষ্ট্য ও ফজিলতের কথা বলেছেন। যেমন:

—এই পবিত্র রাতেই পুরো কোরআন মজিদ প্রথম আসমানে নাজিল হয়েছে। আল্লাহ তাআলা বলেছেন, ‘নিশ্চয়ই আমি লাইলাতুল কদরেই এটি ( কোরআন) নাজিল করেছি।’ (সূরা কদর: ১)
—পবিত্র ওই রাতকে হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ আখ্যা দিয়েছেন আল্লাহ তাআলা। এরশাদ হয়েছে, ‘লাইলাতুল কদর হাজার রাতের চেয়ে উত্তম।’ (সূরা কদর: ৩)
—অন্য সূরায় এই রাতকে ‘বরকতময় রজনী’ বলেছেন আল্লাহ তাআলা। তিনি বলেন, ‘নিঃসন্দেহে আমি এটি (কোরআন) বরকতময় রজনীতে নাজিল করেছি।’ (সূরা দুখান: ৩)
—এই পবিত্র রাতে ফেরেশতারা পৃথিবীতে নেমে আসেন, এমনকি স্বয়ং জিবরাইল আ:-ও। এই রাতে বিপুল পরিমাণে বরকত নাজিল হয়।সাথে বিপুলসংখ্যক ফেরেশতা নেমে আসেন।
—এই পবিত্র রাতকে ‘সালাম’ তথা শান্ত ও নিরাপদ আখ্যা দেওয়া হয়েছে। অর্থাৎ শয়তান এই রাতে কোনো অনিষ্ট ও মন্দ কাজ করতে পারে না। এ ছাড়া ইবাদতের বিনিময়ে আল্লাহর ক্রোধ ও শাস্তি থেকে বান্দা নিরাপদ থাকেন।
—লাইলাতুল কদর রমজানের শেষ দশকেরই কোনো একটি রাত। আয়েশা ও ইবনে ওমর রা: বর্ণনা করেন, নবী সা: বলেছেন, ‘রমজানের শেষ দশকে লাইলাতুল কদর খোঁজো।’ (সহিহ্ বুখারি: ২০২০) এটি আয়েশা রা:-এর বর্ণিত হাদিসের ভাষ্য।

শেষ দশকের বিজোড় রাতগুলোর একটি হওয়ার ব্যাপারটি অধিকতর দৃঢ়ভাবে প্রমাণিত। আয়েশা রা: অন্য হাদিসে বর্ণনা করেন, রাসূল সা: বলেছেন, ‘রমজানের শেষ দশকের বিজোড় রাতে লাইলাতুল কদর খোঁজো।’ (সহিহ্ বুখারি: ২০১৭)

 

 


আরো সংবাদ



premium cement