০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


হাজিদের জন্য প্রস্তুত ১৮৬০ ভবন

হাজিদের জন্য প্রস্তুত ১৮৬০ ভবন - প্রতীকী ছবি

হাজিদের যাবতীয় প্রক্রিয়া সহজীকরণে নানা পদক্ষেপ নিয়েছে সৌদি আবর। এর আওতায় হাজিদের আবাসন নিশ্চিত করতে প্রায় দু’হাজার ভবনের লাইসেন্স দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) হজবিষয়ক মন্ত্রণালয় বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মুসলিম হজযাত্রীদের আবাসনের দায়িত্বে থাকা সৌদি কমিটি জানিয়েছে, এখন পর্যন্ত হজের মওসুমে হাজিদের থাকার জন্য পবিত্র মক্কা নগরীতে এক হাজার ৮৬০টি ভবনকে লাইসেন্স দেয়া হয়েছে। এসব ভবনে অন্তত ১২ লাখ হজযাত্রীর আবাসন নিশ্চিত হবে।

প্রতিবেদনে জানানো হয়, আগামী ৮ মে পর্যন্ত ভবন মালিকদের থেকে লাইসেন্সের আবেদন নেয়া হবে। ফলে মক্কায় হজযাত্রীদের থাকার জন্য অনুমোদিত ভবনের সংখ্যা পাঁচ হাজার ছড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরবের তথ্যানুসারে, ২০২৩ সালে ২০ লাখ হজযাত্রী পবিত্র হজ পালন করেছেন। করোনোর পর গত বছরের এ সংখ্যা সর্বোচ্চ। এর ফলে ধারণা করা হচ্ছে, স্বাভাবিক পরিস্থিতিতে ফিরতে শুরু করেছে হজযাত্রীর সংখ্যা।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের হজযাত্রীদের শুক্রবার (০১ মার্চ) থেকে ভিসা ইস্যু করা শুরু করেছে সৌদি আরব। আগামী ২৯ এপ্রিল ভিসা প্রদান শেষ হবে। এরপর ৯ মে থেকে হজযাত্রীরা সৌদি আরবে আসা শুরু করবেন।

আগামী জুনে হজ মৌসুম শুরু হবে। এ মৌসুমকে ঘিরে নতুন নিয়ম ঘোষণা করেছে সৌদি আরব। দেশটির হজবিষয়কমন্ত্রী তৌফিক আল রাবিয়াহ জানিয়েছেন, এবার পবিত্র স্থানগুলোতে দেশভিত্তিক নির্দিষ্ট স্থান বরাদ্দ দেয়া হবে না।


আরো সংবাদ



premium cement