২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিঠাপুকুরে বালু-মাটি তোলার মহোৎসব

মিঠাপুকুরে বালু-মাটি তোলার মহোৎসব - ছবি : নয়া দিগন্ত

মিঠাপুকুর উপজেলার বিভিন্ন নদী থেকে অবৈধভাবে ড্রেজার ও ভেকু মেশিন বসিয়ে বালু ও মাটি উত্তোলন করে বিক্রির মহোৎসব চলছে। এতে করে ফসলি জমি, বসতবাড়ি ও পাকা রাস্তা হুমকির মুখে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ, এভাবে বালু উত্তোলন আর মাটি কাটায় টানা বৃষ্টিতে ও নদীর পানি বৃদ্ধির সাথে সাথে পাড়ের জমি ও ঘরবাড়ি নদীতে বিলীন হওয়ার ঝুঁকি বাড়ছে। রয়েছে। অন্যদিকে বালু বোঝাই ভারী এসেব ড্রাম ট্রাক দিন-রাত চলাচল করায় সরকারের কোটি কোটি টাকার রাস্তা নষ্ট হচ্ছে।

বালুখেকোদের দাবি, তারা ডিসি, ইউএনও ও ভূমি অফিস থেকে অনুমতি নিয়ে বালু উত্তোলন করছেন।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বালুয়া মাসিমপুর ইউনিয়নের যমুনাশ্বরী ও পায়রাবন্দ ইউনিয়নের ঘাঘট নদী থেকে প্রতিদিন শত শত ট্রাক চলাচলের কারণে ধুলাবালিতে ছেয়ে গেছে গ্রামের প্রতিটি বাড়ি আর রাস্তার পাশের গাছপালা। এতে করে শিশুদের নিয়ে মারাত্নক ভোগান্তি আর ধুলায় অতিষ্ঠ হয়ে উঠেছেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, উঁচা বালুয়া গ্রামের ফারুক মিয়া ও পায়রাবন্দ গ্রামের আওয়ামী লীগ নেতা পলাশ মিয়া দীর্ঘ দিন ধরে দুটি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছেন। এছাড়া আটপুনিয়া গ্রামের জুয়েল ভেকু দিয়ে বালু উত্তোলন করছেন।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগ নেতা পলাশ মিয়া বলেন, ‘উপজেলার বিভিন্ন এলাকায় বালু উত্তোলন করছে। সবাই যদি বালু উত্তোলন বন্ধ করে তাহলে আমিও করব’।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘নিউজ করলে সবার বিরুদ্ধে করবেন, আমার একার সমস্যা হলে আপনাদের সমস্যা আছে। আমি কিন্তু এত ভালো মানুষ না’।

এদিকে হাছিয়া গ্রামে ছবি ও ভিডিও ধারণ করতে গেলে বালু উত্তোলনকারী ফারুক মিয়া বলেন, আমি ডিসি, ইউএনও, ভূমি অফিস থেকে অনুমতি নিয়ে বালু উত্তোলন করছি। আপনারা আসছেন কিছু নিয়ে চলে যান, ছবি তুলছেন কেন?

আশপাশের জমির মালিকদের অভিযোগ, জমির চারদিক থেকে বালু ও মাটি কেটে নেয়ায় প্রতি বছর তাদের অনেকের জমি নদীতে বিলীন হয়ে যাচ্ছে। বিগত সময়ে বালু ও মাটি কাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসন অভিযান চালানোয় বেশ কিছু দিন বালু উত্তোলন বন্ধ ছিল বলেও জানান তারা।

এ বিষয়ে ইউএনও ফাতেমাতুজ জোহরা জানান, নদী থেকে বালু ও মাটি কেটে পরিবেশ বিপন্ন হওয়ার মতো কাজ কেউ করলে কাউকে ছাড় দেয়া হবে না। বালু উত্তোলনকারীদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল