০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


রংপুরে প্রথম দিনেই ১১ টি করোনা সন্দেহ নমুনা জমা

-

রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবরেটরীতে যাত্রা শুরু করলো করোনা পরীক্ষার যন্ত্র রিয়েল টাইম পিসিআর। প্রথম দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত ১১ টি সংগৃহিত নমুনা জমা পড়েছে। শুক্রবার সকালেই শুরু হবে পরীক্ষা কার্যক্রম।

রংপুর মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলোচি বিভাগের প্রধান ও পিসিআর ল্যাবের তত্বাবধায়ক ডাক্তার মুস্তাকিম উর রহমান জানান, বৃহস্পতিবার সকাল ১০টা থেকেই পিসিআর মেশিনটি পরীক্ষার জন্য প্রস্তুত করা হয়। প্রথম দিনে প্রথমেই রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ২টি নমুনা জমা পড়েছে। এরপর পীরগাছা, মিঠাপুকুর, বদরগঞ্জ ও গঙ্গাচড়া থেকে ২ টি করে এবং হারাগাছ থেকে ১টি মোট ১১টি নমুনা জমা পড়েছে সন্ধা ৭ টা পর্যন্ত।

যেহেতু একটি প্লেটে ৯৬ টি নমুনা পরীক্ষা করা সম্ভব, সেকারণে আমরা বৃহস্পতিবার দিনরাত যেসব জমা পড়বে তা শুক্রবার সকাল থেকে পরীক্ষা শুরু করবো। একটি প্লেটে পরীক্ষা কার্যক্রম চালাতে ৪ থেকে ৬ ঘন্টা লাগবে। আমরা ছয় ঘন্টা পরপরই ফলাফল দিয়ে দিবো।

রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাক্তার এ কে এম নুরুন্নবী লাইজু জানান, মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবরেটরীতে স্থাপিত মেশিন এখন সবদিক থেকে প্রস্তুত। রংপুর বিভাগের ৮ জেলার ৫৪  উপজেলার করনা আক্রান্ত সন্দেহভাজনদের নমুনা এই ল্যাবরেটরীতে করা যাবে। এখান থেকেই দেয়া হবে ফলাফল। ৬ ঘণ্টায় অন্তত ৯৬ জনের পরীক্ষা করা সম্ভব।  সুষ্ঠু ও সুন্দরভাবে করোনা পরীক্ষা নিশ্চিত করবার জন্য ১০ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এছাড়াও ২৪০টি কিট এসেছিল, এরমধ্যে ১২ টি টেস্টে গেছে আরো ২২৮টি কিট প্রস্তুত রয়েছে। প্রয়োজনীয় পিপিইসহ সকল সরঞ্জামাদি এবং টেকনিশিয়ান প্রস্তুত আছে।

২৬ মার্চ রাত সাড়ে ৯টায় মেশিনটি রংপুরে আসে। দিনরাত কাজ করে সোমবার মেশিনটি স্থাপন করা হয়। এরপর প্রয়োজনীয় চিকিৎসক ও টেকনোলোজিস্টদের প্রশিক্ষণ দেন ঢাকার প্রশিক্ষক দল।  এই মেশিন স্থাপনের মাধ্যমে আর এই অঞ্চলের নমুনা ঢাকায় পাঠানোর প্রয়োজন পড়বে না।


আরো সংবাদ



premium cement