২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

শজিমেক হাসপাতালের আরটিপিসিআর ল্যাবে ৬ দিন ধরে করোনা পরীক্ষা বন্ধ

- ফাইল ছবি

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক ত্রুটির কারণ দেখিয়ে তিন দিন নমুনা পরীক্ষা বন্ধ রাখার ঘোষণা দেয়া হলেও ছয় দিন পরেও করোনাভাইরাস নমুনা পরীক্ষা শুরু হয়নি। কবে শুরু হবে নমুনা পরীক্ষা তাও কেউ বলতে পারছেন না। এতে দুর্ভোগে পড়েছেন রোগীরা।

জানা গেছে, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক ত্রুটির কারণে গত ৮ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত তিন দিন করোনা পরীক্ষা ও নমুনা সংগ্রহ বন্ধ রাখার ঘোষণা দেয় জেলা স্বাস্থ্য অধিদফতর। কিন্তু আরো তিন দিন বন্ধ থাকার পরেও সমস্যা সমাধান হয়নি। এর পরেও কেউ বলতে পারছেন না কবে থেকে এখানে নমুনা পরীক্ষা শুরু হবে। এতে সাধারণ মানুষ পড়েছেন দুর্ভোগে।

বেসরকারি হাসপাতাল টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা নমুনা পরীক্ষা অব্যাহত থাকলেও সেখানে ব্যয়বহুল হওয়ায় সাধারণ মানুষ সেখানে যান না। গত ২০ এপ্রিল থেকে বগুড়া শজিমেকের আরটি পিসিআর ল্যাবে আনুষ্ঠানিকভাবে করোনা পরীক্ষা শুরু করা হয়।

বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন বলেন, শজিমেক হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক জটিলতা সমাধানে আরো কয়েক দিন সময় লাগবে। কবে নাগাদ আবার পরীক্ষা চালু করা যাবে তা এখনো সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে শজিমেকের জিন-এক্সপার্ট মেশিনে সীমিত আকারে করোনা পরীক্ষা চলছে।

গত ১২ অক্টোবর শজিমেক হাসপাতালের জিন-এক্সপার্ট মেশিনে ও টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৮ নমুনায় পরীক্ষায় ১৫ জন করোনা শনাক্ত হয়েছেন। এই নিয়ে বগুড়া জেলায় মোট আক্রান্ত ৭ হাজার ৭৯৮ জন, সুস্থ হয়েছেন ৬ হাজার ৯৭৪ জন, মারা গেছেন ১৮৭ জন ও চিকিৎসাধীন রয়েছেন ৬৩৭ জন।


আরো সংবাদ



premium cement