২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যমুনা নদীর পানি বিপদসীমা উপরে, ফের বন্যার আশঙ্কা

যমুনা নদীর পানি বিপদসীমা উপরে, ফের বন্যার আশঙ্কা -

টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে বগুড়ায় যমুনার পানি কমে আবারো বাড়তে শুরু করেছে। শনিবার যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমার ১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। বন্যার পর আবারো বন্যার আশঙ্কা দেখা দেয়ায় নীদপাড়ের বসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তবে পানি উন্নয়ন বোর্ড বলছে আবহাওয়া ঠিক হয়ে গেলে পানিও কমে যাবে।

এদিকে বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়ে চরের ৫টি ইউনিয়নের বোহাইল, ধারাবর্ষা, শনপচা, ইন্দুরমারা, জামথল, আনন্দবাজার টেংড়াকুড়া, পাটেরদহ, মানিকদাইড়, বহুলাডাঙ্গা বেশিরভাগ এলাকায় হাঁটু পানি উঠেছে। প্রথম দফায় বন্যার পর স্থানীয় চাষিরা চরের জমিতে আমন ধান, চরের চিকা ধান, হাইব্রিড মরিচ চাষ করেছিল। বেশিরভাগ জমিই এখন পানির নিচে তলিয়ে গেছে। যমুনা নদীতে নতুন করে আবার ভাঙন দেখা দিয়েছে। নদী ভাঙন থেকে রেহাই পায়নি ঘরবাড়ি, রাস্ত ঘাট এমনকি বিদ্যালয়। ভাঙনে যেমন দিশেহারা সারিয়াকান্দির বাঙালী ও যমুনা তীরবর্তী অঞ্চরের মানুষ তেমনি ভাঙনে বিলীন হয়ে যাওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়েছে দুশ্চিন্তায়।

এদিকে পানিতে ডুবে মানসিক রোগী মনেরা বেগম (৫৫) মারা গেছে। তিনি সারিয়াকান্দি উপজেলা সদরের পারতিত পরল গ্রামের ইদ্রিস আলী সরকারের স্ত্রী। বাড়ির লোকজন জানায়, মনেরা বেগমের বাড়িতেই তার চিকিৎসা চলছিলো। গত বৃহস্পতিবার দুপুরে বাড়ি থেকে সে হারিয়ে যায়। তাকে খুঁজাখুঁজি করে পাওয়া যাচ্ছিল না। শনিবার বিকাল ৩টার দিকে বাড়ির অদূরে একটি পুকুরে তার লাশ দেখতে পেয়ে স্থানীয় লোকজন ভীড় জমায় এবং তার লাশ শনাক্ত করা হয়। পরে লাশ উদ্ধার করে বাড়িতে নিয়ে আসা হয়।

সারিাকান্দি উপজেলা নির্বাহী অফিসার রাসেল মিয়া জানান, পানি বৃদ্ধি পাওয়ার পর কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার একটি তালিকা করা হচ্ছে। এর আগে বন্যায় ক্ষতিগ্রস্থদের সরকাভিাবে সহযোগিতা করা হয়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবর রহমান জানান, বাঙালী ও যমুনার পানি বৃদ্ধি পেয়েছে। শনিবার যমুনা নদীর পানি বিপদসীমার ১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।


আরো সংবাদ



premium cement