২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিডিয়াটেকের নতুন প্রসেসর

-

কোয়ালকমের প্রসেসরকে টেক্কা দিচ্ছে মিডিয়াটেকের চিপসেট। মিডিয়াটেকের ডাইমেনসিটি সিরিজের প্রসেসরগুলো বাজারে আসতেই জনপ্রিয়তা পেয়েছে। এই প্রসেসরগুলোতে যেমন প্রিমিয়াম স্পেসিফিকেশন সাপোর্ট করে, তেমন দামও কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের থেকে কম। তাইওয়ানের প্রসেসর নির্মাতা মিডিয়াটেক উরসবহংরঃু ৮০০ট নামে আরো একটি নতুন চিপসেটের কথা ঘোষণা করেছে, যা মিডরেঞ্জ স্মার্টফোনগুলোতে ৫জি ক্যাপাবিলিটি দেবে। ৭ ন্যানোমিটার বেসড এই নতুন চিপসেটটি এখন ৫জি ডাইমেনসিটি পরিবারের নতুন সদস্য হতে চলেছে।
ডাইমেনসিটি ৮০০ইউ একটি অক্টা-কোর চিপসেট। এর মধ্যে দুটি এরম করটেক্স এ-৭৬ কোর এবং ছয়টি করটেক্স এ-৫৫ কোর রয়েছে। নির্মাতা সংস্থা মিডিয়াটেক দাবি করেছে, এই নতুন ৮০০ইউ চিপসেটটি গত মাসে প্রকাশিত ডাইমেনসিটি ৭২০ চিপসেটের তুলনায় যথাক্রমে ১১% এবং ২৮% শতাংশ দ্রুত সিপিইউ এবং জিপিইউ পারফরম্যান্স সরবরাহ করতে সক্ষম।
ডাইমেনসিটি ৮০০ইউ চিপসেটে ৫জি+৫জি ডুয়াল সিম ডুয়াল স্ট্যান্ডবাই, ডুয়াল ঠঙঘজ (ভয়েস ওভার নিউ রেডিও), সাব-৬ গিগা হার্জ ঘঝঅ/ঝঅ নেটওয়ার্ক এবং দুটি ৫এ ক্যারিয়ার আগ্রেডেশন সাপোর্ট করবে। এছাড়া, এতে মোবাইলের ব্যাটারি লাইফ আরো উন্নত করার জন্য মিডিয়াটেক ৫জি আল্ট্রাসেফ টেকনোলজি রয়েছে যা মডেম-বেস নেটওয়ার্ক এনভায়রমেন্ট এবং ডেটা ট্রান্সমিশন কোয়ালিটি পরিচালনা করে।
ডাইমেনসিটি ৮০০ইউ প্রসেসরে ৬৪-মেগাপিক্সেল ইমেজ সেন্সর এবং আরো চারটি রিয়ার-ফেসিং ক্যামেরা সাপোর্ট করবে। এই চিপসেটযুক্ত ডিভাইসে এলপিডিডিআর ৪এক্স র্যাম (২১৩৩ মেগাহার্টজ পর্যন্ত) এবং ইউএফএস ২.২ স্টোরেজ থাকতে পারে। এতে ১২০ হার্জ রিফ্রেশ রেটসহ ফুল এইচডি+ ডিসপ্লে সাপোর্ট করে। এনহ্যান্স ভিজুয়াল এক্সপিরিয়েন্সের জন্য, এটিতে এইচডিআর ১০+ সাপোর্ট দেয়া হয়েছে। ডাইমেনসিটি ৮০০ ইউ-এর অন্য বৈশিষ্ট্যগুলোর কথা বললে এতে বিভিন্ন ভয়েস অ্যাসিস্ট্যান্ট, ডুয়াল-মাইক নয়েজ রিডাকশন, ব্লুটুথ ৫.১ সাপোর্ট থাকবে।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল