১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


উডুক্কু ট্যাক্সি লিলিয়াম জেট

-

পরিবহন খাতে আধুনিক প্রযুক্তি নির্মাণে প্রতিনিয়ত পরীক্ষা চালাচ্ছে বিশ্বের ছোট-বড় অনেকগুলো প্রতিষ্ঠান। হাইপারলুপ, পণ্য সরবরাহের জন্য ড্রোন, শহরাঞ্চলের জন্য স্বচালিত গাড়ি আর ব্যক্তিগত যাতায়াতের জন্য উড়–ক্কুযান নিয়ে গবেষণা চলছে। ইতোমধ্যেই এ ধরনের বেশ কিছু যানের প্রটোটোইপও দেখা গেছে। এবারে উড়–ক্কুযানের দৌড়ে আরেক ধাপ এগিয়েছে জার্মানির মিউনিখভিত্তিক স্টার্টআপ লিলিয়াম। নিজেদের উড়–ক্কুযানের নতুন ভিডিও ফুটেজ উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। এতে জার্মানির আকাশে উড়তে দেখা গেছে উড়–ক্কু ট্যাক্সি। প্রতিষ্ঠানের এই উড়–ক্কুযানকে বলা হচ্ছে লিলিয়াম জেট। বিশ্বের প্রথম পুরো বৈদ্যুতিক পাঁচ আসনের উড়–ক্কু যান এটি, যা উল্লম্বভাবে ওঠানামা করতে পারে। নতুন এই উড়–ক্কুযানটি শক্তি পায় ৩৬টি বৈদ্যুতিক জেট ইঞ্জিন থেকে। প্রতিষ্ঠানটির দাবি, এতে পরিচালনগত কোনো কার্বন নির্গমন হয় না। যানবাহনটির সর্বোচ্চ ক্ষমতা দুই হাজার হর্সপাওয়ার। তবে এটি উড়ে বেড়ানোর সময় মোট শক্তির ১০ শতাংশও খরচ হয় না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। লিলিয়ামের দাবি উড়–ক্কুযানটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬০ মাইল। একবার পূর্ণ চার্জে ১৮৬ মাইল উড়তে পারে এটি। উড়–ক্কু ট্যাক্সি নিয়ে এটিই প্রথম পরীক্ষা নয়। তবে এবারই প্রথম কোনো উড়–ক্কু ট্যাক্সি উল্লম্বভাবে উঠে উড়তে পেরেছে, যা অ্যারোস্পেসের জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ।
সম্প্রতি মিউনিখে উৎপাদন কারখানা চালু করেছে লিলিয়াম। আর এর কয়দিন বাদেই উড়–ক্কু ট্যাক্সির ফ্লাইট পরীক্ষা করলো প্রতিষ্ঠানটি। লিলিয়াম আশা করছে কারখানাটি ২০২৫ সালের মধ্যে বাণিজ্যিকভাবে উড়–ক্কু ট্যাক্সি সেবা চালু করতে সহায়তা করবে। লিলিয়াম সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড্যানিয়েল উইগ্যান্ড বলেন, লিলিয়াম জেটের দ্রুত উন্নয়ন এবং আমাদের প্রথম উড়–ক্কু ট্যাক্সির কারখানা দেখাটা দারুণ কিছু। আমাদের লক্ষ্য বাস্তবায়ন করতে আমরা মজবুত পদক্ষেপ নিচ্ছি এবং এটা আমরা সময় মতোই করছি, যোগ করেন উইগ্যান্ড।


আরো সংবাদ



premium cement
ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার

সকল