৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


স্কুলশিক্ষার্থীদের জন্য ‘স্পেস ইনোভেশন ক্যাম্প’

-

বাংলাদেশের শিশু-কিশোরদের মধ্যে মহাকাশ বিজ্ঞানকে জনপ্রিয় করতে আগামী অক্টোবরে আয়োজিত হবে তিন দিনের স্পেস ইনোভেশন ক্যাম্প। বাংলাদেশ ইনোভেশন ফোরাম কর্তৃপক্ষ জানিয়েছে, নার্সারি থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দেশে প্রথমবারের মতো আয়োজিত এই ক্যাম্প রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে আগামী ১০ থেকে ১২ অক্টোবর।
বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সায়েন্টিফিক প্রবলেম সলভার বাংলাদেশ এই ক্যাম্পের আয়োজক। এই ক্যাম্পের আহ্বায়ক আমেনা ইসলাম সিনথিয়া বলেন, শিশুদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরো জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনোলজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিষদভাবে তাদের কাছে তুলে ধরার জন্য তিন দিনের এই ক্যাম্পের আয়োজন।
বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্পেস টেকনোলজির ব্যাপারগুলো শিশুদের কাছে মজার এবং নতুন জিনিস। আজ থেকে ১০ বছর পরে আমরা নিজেরাই হয়তো স্যাটেলাইট-রকেট উৎক্ষেপণ করতে পারব। সেটা কিন্তু পরের প্রজন্মই পারবে।
রকেট বানানো ও উত্তরণ করার কর্মশালা, স্পেস রোবট মেকিং কর্মশালা, অ্যাস্ট্রোনট ট্রেনিং স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফসহ আরো কয়েকটি সেশন রয়েছে এই ক্যাম্পে। অ্যাপোলো-১১ নভোযানের চাঁদের ভ্রমণের ৫০ বছর পূর্তি নিয়েও বিশেষ আয়োজন থাকবে এই ক্যাম্পে। ংঢ়ধপবপধসঢ়নফ.পড়স সাইটে এই ক্যাম্পের বিভিন্ন সেশনে অংশ নেয়ার টিকিট সংগ্রহে আগ্রহী শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবে। এ ছাড়া কেনা যাবে রকেট ও রোবট বানানোর কিট।


আরো সংবাদ



premium cement