২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


২৫ ডলারে নতুন রাসবেরি পাই

-

কম্পিউটিং যত বেশি সম্ভব সস্তা ও সহজ করাই লক্ষ্য রাসবেরি পাই ফাউন্ডেশনের। সে লক্ষ্যেই প্রতিষ্ঠানের সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের সস্তা সংস্করণ উন্মোচন করেছে। প্রতিষ্ঠানের সবচেয়ে শক্তিশালী মডেল বি+ কম্পিউটারের দাম ৩৫ মার্কিন ডলার। এই ডিভাইসটির অনেক ফিচার নিয়েই তৈরি করা হয়েছে নতুন রাসবেরি পাই ৩ মডেল এ+। নতুন এই সংস্করণের দাম রাখা হয়েছে ২৫ ডলার।
মডেল বি+ এর মতোই কোয়াডকোর ১.৪ গিগাহার্টজ ব্রডকম প্রসেসর ব্যবহার করা হয়েছে নতুন রাসবেরি পাইয়ে। এ ছাড়া আগের মতোই ব্লুটুথ ৪.২ এবং ২.৪ গিগাহার্টজ ও ৫ গিগাহার্টজ ওয়াইফাই রয়েছে ডিভাইসটিতে।
নতুন ডিভাইসটির মূল্য ১০ ডলার কমাতে গিয়ে কিছু ফিচার বাদও দেয়া হয়েছে মডেল এ+ থেকে। ডিভাইসটিতে রাখা হয়নি কোনো ইথারনেট পোর্ট। এক গিগাবাইটের বদলে শুধু ৫১২ মেগাবাইট র্যাম রয়েছে এতে। আর চারটি ইউএসবি ২.০ পোর্টের পরিবর্তে রাখা হয়েছে একটি পোর্ট। দামের দিক থেকে রাসবেরি পাইয়ের সবচেয়ে সস্তা সংস্করণ হলো পাঁচ ডলারের পাই জিরো। নতুন ডিভাইসটির দাম সে তুলনায় অনেক বেশি। তবে নতুন মডেলের কার্যক্ষমতা পাই জিরো এর চেয়ে অনেক বেশি হবে।


আরো সংবাদ



premium cement
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে রইসি-আব্দুল্লাহিয়ান নিহত রইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় বিশ্ব নেতৃবৃন্দের প্রতিক্রিয়া ডিএমপির অভিযানে গ্রেফতার ২২ ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে রইসির হেলিকপ্টার সম্পূর্ণভাবে পুড়ে গেছে, কেউ বেঁচে নেই হোসেনপুরে তীব্র গরমে কদর বেড়েছে তালের শাঁসের ইরানের প্রেসিডেন্টের খোঁজে রাশিয়ার দল, তুরস্কের ড্রোন কঙ্গোর সেনাবাহিনী বলছে তারা রাজধানীতে অভ্যুত্থানের প্রচেষ্টা প্রতিহত করেছে আরাকান আর্মির বুথিডং শহর দখলের দাবি, আতঙ্কিত রোহিঙ্গারা ড্রোন আর মিসাইলের আধুনিক যুদ্ধেও কেন রাশিয়া দেড় শ’ বছরের পুরনো মোর্স কোড ব্যবহার করছে ইব্রাহিম রইসি : যেভাবে উত্থান

সকল