০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


স্মরণ : মাওলানা মুহাম্মদ শামসুদ্দীন

-

গত ২৬ জানুয়ারি ছিল চিন্তাবিদ শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক মাওলানা মুহাম্মদ শামসুদ্দীন রহ:-এর দশম মৃত্যুবার্ষিকী। ২০১০ সালের ২৬ জানুয়ারি তিনি ইন্তেকাল করেন। পরদিন চট্টগ্রাম কলেজ ময়দানে নামাজে জানাজায় লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করেন।
মাওলানা শামসুদ্দীন চট্টগ্রামের মিরসরাই উপজেলার উত্তর হাইদকান্দিতে জন্মগ্রহণ করেন। তিনি বিখ্যাত শর্ষিনা আলিয়া মাদরাসা থেকে টাইটেল পাস করে ১৯৫৬ সালে চট্টগ্রাম ষোলশহরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদরাসায় অধ্যাপনায় যোগ দেন। ১৯৫৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত চট্টগ্রামের সোবহানিয়া আলিয়া মাদরাসায় মুহাদ্দিসসহ বিভিন্ন পদে শিক্ষকতা করেছেন। তার ছাত্রদের মধ্যে টিকে গ্রুপের এমডি মাওলানা মুহাম্মদ আবুল কালাম, জামেয়া সুন্নিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ জালাল উদ্দিন আল কাদেরী প্রমুখ উল্লেখযোগ্য। মাওলানা শামসুদ্দীন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠায় বায়তুশ শরফের মরহুম পীর অধ্যক্ষ মাওলানা আবদুল জব্বার রহ:-এর সাথে অনন্য ভূমিকা রাখেন। তিনি চট্টগ্রামের বহদ্দারহাট জামে মসজিদ ও রেলওয়ে স্টেশন জামে মসজিদে দীর্ঘ দিন খতিব ও ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। ৮০ বছর বয়সে ইন্তেকাল পর্যন্ত ইসলামের প্রচার ও প্রসারে ব্যাপক ভূমিকা পালন করেছেন।
১৯৭৮ থেকে ২০১০ সাল পর্যন্ত চট্টগ্রাম ইসলামী সমাজকল্যাণ পরিষদের সভাপতি ছিলেন। তিনি সর্বমহলে সমাদৃত আলেম ছিলেন। অমায়িক আচরণ ও সময়ানুবর্তিতা তার প্রধান বৈশিষ্ট্য ছিল। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহওয়ালী উল্লাহ ইনস্টিটিউট, আল জাবের ইনস্টিটিউট ও কলেজ প্রভৃতি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং চট্টগ্রাম ডেন্টাল (প্রাইভেট) কলেজের প্রতিষ্ঠাতাদের অন্যতম। তারই তত্ত্বাবধানে বাংলাদেশ ইসলামিক একাডেমি প্রতিষ্ঠিত এবং দৈনিক কর্ণফুলী পত্রিকা প্রকাশিত হয়।
১৯৭৮ সাল থেকে আমৃত্যু ছিলাম তার ছায়াতলে। তার স্নেহ মমতায় শিকড় থেকে শিখরে উপনীত হয়েছি। ২০০৭ সালে তার পৃষ্ঠপোষকতায় পবিত্র হজ পালন করেছি। আল্লাহর শোকর সম্প্রতি ওমরাহ পালনকালে তার ও অন্য মরহুম বন্ধুবান্ধবদের জন্য জান্নাতুল মোয়াল্লাহ ও জান্নাতুল বাকিতে জিয়ারতকালে দোয়ার সুযোগ পাই। এ দু’টি কবরস্থানে দোয়াকালে রাসূলের সা: সাহাবিদের রা: কোরবানি গভীর শ্রদ্ধার সাথে স্মরণে আসে। আল্লাহ তায়ালা মাওলানা মুহাম্মদ শামসুদ্দীনকে জান্নাতুল ফেরদাউস দান করুন।
Ñ অধ্যাপক লিয়াকত আখতার ছিদ্দিকী


আরো সংবাদ



premium cement
রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ারি হামাসের স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি

সকল