০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


জিয়াকে নিয়ে সংসদে বক্তব্য এক্সপাঞ্জের দাবি এমপি হারুনের

সংসদে বক্তব্য রাখছেন এমপি হারুন এবং (ইনসেটে) জিয়াউর রহমান। - ছবি : সংগৃহীত

দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সম্পর্কে জাতীয় সংসদে দেয়া কিছু বক্তব্য এক্সপাঞ্জের দাবি জানিয়েছেন বিএনপির সংসদ সদস্য মো: হারুনুর রশীদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ন্যাশনাল আর্কাইভ সংত্রুান্ত একটি আইন প্রণয়নের সময় জনমত যাচাইয়ের উপর বক্তব্য দিতে গিয়ে তিনি এ দাবি জানান।

এর আগে সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এমপি হারুন বলেন, ‘জিয়াউর রহমান বীরত্বের সাথে যুদ্ধের নেতৃত্ব দিয়েছেন। যেখানে ২৮৭ জন মুক্তিযোদ্ধা শাহাদতবরণ করেছেন। এই সেক্টরের দু’জন বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত হয়েছেন। এরা হলেন- সিপাহী হামিদুর রহমান ও নায়েক মুন্সী আব্দুর রউফ।’

তিনি আরো বলেন, ‘জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা না, জিয়াউর রহমান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেনি- এগুলো সংসদে বলা হয়েছে। এগুলো সংসদের কার্যপ্রণালী থেকে এক্সপাঞ্জ করতে হবে। এগুলো অসত্য। এগুলো যদি আপনি (স্পিকার) এক্সপাঞ্জ না করেন তাহলে সংসদে আমাদের কথা বলে লাভ কী? আমি মনে করি, যেখানে ন্যাশনাল আর্কাইভসের মুক্তিযুদ্ধের দলিল রচিত হয়েছে, তার মধ্যে কি জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা হিসেবে লিপিবদ্ধ নাই? তাহলে আজকে আমরা এ সমস্ত কথা কেন বলছি? এগুলো আমি মনে করি পরিহার করা উচিত।’

‘ন্যাশনাল আর্কাইভকে আরো শক্তিশালী করার জন্য যে আইনটি আনা হচ্ছে, আমি আশা করব এর মধ্য দিয়ে আমাদের জাতির ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতিকে ধারণ করব, সংরক্ষণ করব এবং এটিকে আমরা ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরব।


আরো সংবাদ



premium cement