২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

টিকার জন্য রাশিয়ার সাথে শিগগিরই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক - ফাইল ছবি

করোনার টিকা সংগ্রহের ব্যাপারে জনগণকে বরাবরের মতোই আশ্বস্ত করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকার সকল উৎস থেকেই করোনার টিকা সংগ্রহের সর্বাত্মক চেষ্টা করছে। বাংলাদেশ ইতোমধ্যেই রাশিয়ার কাছ থেকে স্পুটনিক-ভি ভ্যাকসিন সংগ্রহে চুক্তি সম্পাদনের পর্যায়ে পৌঁছেছে।

বৃহস্পতিবার বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের এক ভার্চুয়াল আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ভারতের পাশাপাশি অন্যান্য দেশে উৎপাদিত অক্সফোর্ডের টিকা সংগ্রহের চেষ্টাও অব্যাহত রেখেছে সরকার।

জাহিদ মালেক বলেন, ‘অক্সফোর্ড টিকার জন্য ভারতের সেরাম ইনস্টিটিউটকে ৩ কোটি টিকা সরবরাহের টাকা দেয়া হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত আমরা মাত্র ৭০ লাখ ডোজ পেয়েছি। এছাড়া ভারতের সরকারের পক্ষ থেকে অতিরিক্ত ৩০ লাখ ডোজ টিকা পাওয়া গেছে। কিন্তু বর্তমানে আমাদের কাছে পর্যাপ্ত টিকা নেই, যা আছে তা দ্বিতীয় ডোজের জন্য ব্যবহার করতে হবে।’

তিনি জানান, প্রধানমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্মিলিতভাবে সকল উৎস থেকে করোনার টিকা সংগ্রহের সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেন, ‘রাশিয়ার সাথে ভ্যাকসিনের ব্যাপারে আমাদের ফলপ্রসূ আলোচনা অনেক দূর এগিয়েছে। আমরা খুব শিগগিরই এ ব্যাপারে চুক্তি সম্পাদন করতে চলেছি।’

এদিকে চীনের সাথেও ভ্যাকসিনের ব্যাপার কূটনৈতিক তৎপরতা বজায় রেখেছে বাংলাদেশ। চীন সরকার আগামী ১০ থেকে ১২ মে’র মধ্যে উপহার হিসেব ৫ লাখ ডোজ করোনার টিকা বাংলাদেশে প্রেরণ করবে। তবে চীনের কাছে আরও ভ্যাকসিন চায় বাংলাদশে।

এ ব্যাপারে মন্ত্রী বলেন, চীন সরকার বর্তামানে বাংলাদেশে টিকা রফতানির বিষয়ে নীতিগত চিন্তা ও সম্ভাব্যতা যাচাই নিয়ে কাজ করছে।

একই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেয়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান বলেন, করোনার টিকা প্রদান ছাড়া এই মহামারী উপশমের আর কোনো বিকল্প পথ নেই। তিনি জানান, ভারতে অক্সফোর্ড ভ্যাকসিনের সংকটের কারণেই সরকার অন্য দেশ থেকে অক্সফোর্ডের টিকা সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

অপরদিকে দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত ‘বঙ্গভ্যাক্স’ ভ্যাক্সিনকে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল অনুমোদন দিয়েছে বলে জানান ডা: এনামুর রহমান।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement