৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পাটকল শ্রমিকদের সমাবেশে পুলিশি হামলায় জামায়াতে ইসলামীর নিন্দা

অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার - ছবি : নয়া দিগন্ত

বন্ধ হওয়া ২৫ রাষ্ট্রায়ত্ত পাটকল চালুসহ ১৪ দফা দাবিতে আন্দোলনরত শ্রমিকদের পুলিশি হামলায় আহত করার ঘটনার নিন্দা জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার মঙ্গলবার এক বিবৃতিতে দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ‘২৫ রাষ্ট্রায়ত্ত পাটকল চালুসহ ১৪ দফা দাবিতে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করছিল। এ সময় পুলিশ তাদের উপর লাঠিচার্জ ও টিয়ার সেল নিক্ষেপ করে, এতে প্রায় ২০ জন শ্রমিক আহত হয়েছে। আমি পুলিশি হামলায় শ্রমিকদের আহত করার ঘটনার নিন্দা জানাচ্ছি।

উল্লেখ্য, বন্ধকৃত ২৫ রাষ্ট্রায়ত্ত পাটকল রাষ্ট্রীয় মালিকানায় চালু, আধুনিকায়ন করা, অবসরপ্রাপ্ত, কর্মরত, বদলি, অস্থায়ী সব শ্রমিকের বকেয়া পাওনা এককালীন পরিশোধ করাসহ ১৪ দফা দাবিতে সকাল ১০টায় ইস্টার্ন জুট মিলের গেটে পাটকল রক্ষায় শত শত শ্রমিক একত্র হয়ে সমাবেশ করছিল। কিছুক্ষণ পর পুলিশ এসে শ্রমিকদের মহাসড়ক থেকে তুলে দিলে পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষ হয়। এ সময় পুলিশ লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করে ২০ জন শ্রমিককে আহত করেছে। গুরুতর আহত কয়েকজন শ্রমিককে হাসপাতালে নেয়া হয়েছে। আমি পুলিশের এ অমানবিক ঘটনার ধিক্কার জানাই।

বন্ধকৃত রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা কাজ হারিয়ে মানবেতর জীবন-যাপন করছে। এমনিতেই করোনার এই সংক্রমণ কালে মানুষের হাতে কোনো কাজ নেই। তার উপর বন্ধ হওয়া পাটকল শ্রমিকরা কাজ হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে। তারা অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছে। শ্রমিকদের অভিযোগ বিজেএমসি ও সরকারের ভ্রান্ত নীতি, পাট মন্ত্রণালয় ও প্রশাসনের দুর্নীতি ও লুটপাটের কারণেই পাটকলগুলো লোকসানের কবলে পড়েছে। অথচ সেই দায় শ্রমিকদের ওপর চাপানো হচ্ছে। এ দায় শ্রমিকরা কিছুতেই নেবে না।
আমরা অসহায় শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করে তাদের সকল ন্যায্য দাবি-দাওয়া মেনে নেয়ার জন্য এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি।’
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement