৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উপজেলা নির্বাচন কৌলীন্য হারিয়েছে : মাহবুব তালুকদার

মাহবুব তালুকদার - নয়া দিগন্ত

এবারের উপজেলা নির্বাচন সর্বতোভাবে অংশগ্রহণমূলক না হওয়ায় তা কৌলিন্য হারিয়েছে বলে মন্তব্য করেছেন জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, নির্বাচনকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য করতে হয়। এ দুটি শব্দের পরিমাপক জনগণ, যারা নির্বাচন করেন তারা নয়। দেশের রাজনৈতিক পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচন হতে হবে সুষ্ঠু ও শুদ্ধ। তিনি বলেন, বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ নির্বাচন, নির্বাচন কমিশনের পক্ষে কখনো কাম্য নয়।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার দ্বিতীয় পর্যায়ে নিয়োগ করা রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন তিনি। আগারগাওস্থ ইসি ভবণে ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত দুদিনের ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। বক্তব্য রাখেন, মো. রফিকবুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল অব. শাহাদাত হোসেন চৌধুরী।

মাহবুব তালুকদার বলেন, গণতন্ত্র কখনও একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। এ জন্য নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়টিতে সর্বদা গুরুত্ব আরোপ করা হয়। তবে নির্বাচন অংশগ্রহণমূলক না হওয়া নিতান্তই প্রাথমিক প্রাপ্তি। তিনি বলেন, এই প্রেক্ষাপট মনে রেখে আগামী উপজেলা নির্বাচন যাতে নির্বাচনী ব্যবস্থাপনার প্রতি জনগণকে অধিকতর আস্থাশীল করতে পারে, তা নিশ্চিত করতে হবে।

ইসি মাহবুব রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, নির্বাচন আইনাুগ করতে হবে। এ জন্য আপনাদের কঠোর নিরপেক্ষতা অবলম্বন করতে হবে। কোনো প্রকার ভয়-ভীতি, চাপ, লোভ বা প্রলোভনের কাছে আপনারা নতি স্বিকার করবেন না। নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে সাহনিকতার সাথে আপনারা দায়িত্ব পালন করুন। তিনি বলেন, অনেক অপ্রত্যাশিত সমস্যা আপনাদের সামনে উপস্থিত হতে পারে। আইনের কাঠামোর মধ্যে থেকেই আপনাদের তা মোকাবেলা করতে হবে। আইন কখনো সমস্যা সৃষ্টি করে না, সমাধান দেয়। তিনি বলেন, আইনের ব্যত্যয়ই সকল সমস্যার মূল কারণ।

মাহবুব তালুকদার বলেন, নির্বাচন কমিশনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ এ পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনগুলোর সাফল্য ও ব্যর্থতা নিয়ে আত্মবিশ্লেষনমূলক আলোচনা হয়নি। কিন্তু ব্যক্তিগতভাবে আপনারা সাফল্য ও ব্যর্থতার যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন, তা থেকে পরবর্তী পর্যায়ের নির্বাচনগুলোর ভুলগুলো শুধরে নেয়ার বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। তিনি বলেন, নির্বাচনই গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র উপায়।

নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র সংরক্ষিত ও পরিলক্ষিত হয়। বিশেষত: স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা সকল কর্মযজ্ঞ বাস্তবায়ন অভিপ্রেত। বর্তমান ব্যবস্থায় উপজেলা পরিষদ যেভাবে দায়িত্ব পালন করার কথা তা সম্ভব হচ্ছে না। এখানে অন্য কারও খবরদারি বা নিয়ন্ত্রণ থাকার কথা নয়।


আরো সংবাদ



premium cement