০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


জাতীয় নির্বাচনের আগে সংসদ ভেঙ্গে দেয়ার দাবি নতুন বাম জোটের

রাজনীতি
জাতীয় নির্বাচনের আগে সংসদ ভেঙ্গে দেয়ার দাবি নতুন বাম জোটের -

আটটি বাম রাজনৈতিক দলের নেতৃত্বে নতুন জোটের আত্মপ্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগে জাতীয় সংসদ ভেঙ্গে দেয়ার দাবি জানিয়েছেন। বর্তমান সরকারের পদত্যাগ, সকল দল ও সমাজের অপরাপর অংশের মানুষের মতামতের ভিত্তিতে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনকে এসময়ে দাবি বলে তারা মনে করেন।

তারা বলেন, দেশে এখন বর্তমান নির্বাচন কমিশনের পুনর্গঠন এবং গোটা নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার অপরিহার্য হয়ে পড়েছে।

আজ বেলা এগারটায় পল্টনস্থ মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে এ জোটের নাম ঘোষণা করা হয়। নতুন এ জোটের নাম দেয়া হয়েছে ‘বাম গণতান্ত্রিক জোট’।

জোটের আটটি শরিক দল হচ্ছে- সিপিবি, বাসদ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ (মার্কসবাদী), গণসংহতি আন্দোলন, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলন।

সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য রাখেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। মূল বক্তব্য পাঠ করেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। উপস্থিত ছিলেন জোটের নেতৃবৃন্দের মধ্যে বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্ত্তী, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ মোশারফ হোসেন নান্নু এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহবায়ক।

এতে লিখিত বক্তব্যে বলা হয় যে, গোটা নির্বাচনী ব্যবস্থাকে কার্যত ভেঙ্গে দেয়া হয়েছে। এবং নির্বাচন পুরোপুরি টাকার খেলায় পর্যবসিত হয়েছে। ভোটের আনুপাতিক প্রতিনিধিমূলক ব্যবস্থা প্রবর্তনসহ এ সমগ্র নির্বাচনী ব্যবস্থার আমূল পরিবর্তন ছাড়া গণতান্ত্রিক পরিবেশে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনে কোনো অবাকাশ নেই। গত ক’বছরের অভিজ্ঞতাও সন্দেহাতীতভাবে প্রমাণ করেছে যে, দলীয় সরকারের অধীনে বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের সুযোগ নেই। সরকার অনুগত নির্বাচন কমিশন দিয়েও সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। পাশাপাশি জনগণের ম্যান্ডেটহীন জাতীয় সংসদ বহাল রেখেও সকল দল ও জনগণের জন্য নির্বাচনের সমান সুযোগ তৈরি হবে না।


আরো সংবাদ



premium cement