২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


জাতীয় সংসদে ১০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত

জাতীয় সংসদে ১০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত - ফাইল ছবি

জাতীয় সংসদে আজ আরো ১০টি গুরুত্বপূর্ণ সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে সর্বসম্মতিক্রমে পাস হয়।

আ ফ ম রুহুল হককে সভাপতি করে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়েছে।
কমিটির সদস্যরা হলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি, নুরুজ্জামান আহমেদ, মো: আবুল কালাম আজাদ, শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, এডিএম শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল ও মোহাম্মদ আব্দুল ওয়াহেদ।

রেজওয়ান আহাম্মদ তৌফিককে সভাপতি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আবু জাহের, শেখ সালাহ উদ্দিন, মুজিবুল হক, জাহাঙ্গীর আলম, আব্দুল্লাহ আল কায়সার, মো: গোলাম ফারুক ও মুজিবুর রহমান।

এবিএম ফজলে করিম চৌধুরীকে সভাপতি করে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম, নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, এ কে এম শামীম ওসমান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মো: সাইফুল ইসলাম ও শফিকুর রহমান বাদশা।

জাহিদ মালেককে সভাপতি করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, নিজাম উদ্দিন হাজারী, মির্জা আজম, ইকবালুর রহিম, আলী আজগর, মাহবুব উর রহমান, মো: আব্দুস সবুর ও মো: ইয়াকুব আলী।

জিয়াউর রহমানকে সভাপতি করে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আলী আজগর, আবু জাহির, তানভীর শাকিল জয়, সেলিম মাহমুদ, আবদুর রউফ ও ওমর ফারুক।

রমেশ চন্দ্র সেনকে সভাপতি করে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, নজরুল ইসলাম, এ কে এম এনামুল হক শামীম, মো: আফজাল হোসেন, নুরুন্নবী চৌধুরী, সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, রনজিত চন্দ্র সরকার ও এবিএম রুহুল আমীন হাওলাদার।

মাহফুজুর রহমানকে সভাপতি করে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, এম. আব্দুল লতিফ, গোলাম কিবরিয়া টিপু, মো: জাকারিয়া, ফিরোজ আহম্মেদ স্বপন, বেগম হাবিবুন নাহার ও আওলাদ হোসেন।

ইলিয়াস উদ্দিন মোল্লাহকে সভাপতি করে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন শেখ হেলাল উদ্দিন, মোতাহার হোসেন, মো: রশীদুজ্জামান, সালাহ উদ্দিন মিয়াজী, মজিবুর রহমান মজনু, রেজওয়ান আহাম্মদ তৌফিক ও আবদুল হাফিজ মল্লিক।

এম এ মান্নানকে সভাপতি করে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালাম, রফিকুল ইসলাম, ড. বীরেন শিকদার, মো: আব্দুর রাজ্জাক, সাইফুজ্জামান চৌধুরী, মো: আব্দুস সবুর ও এ কে এম মোস্তাফিজুর রহমান।

আ হ ম মুস্তফা কামালকে সভাপতি করে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, টিপু মুনশি, এম এ মান্নান, এ কে আব্দুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, আবুল কালাম আজাদ ও এ কে এম শামীম ওসমান।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement