২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা শীর্ষক ছওয়াব ফাউন্ডেশনের সেমিনার

সামাজিক উন্নয়নে যাকাতের ভূমিকা শীর্ষক ছওয়াব ফাউন্ডেশনের সেমিনার - ছবি : সংগৃহীত

ছওয়াব ফাউন্ডেশনের উদ্যোগে ‘আর্থ-সামাজিক প্রেক্ষাপটে যাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাজধানীর একটি চাইনিজ রেস্টুরেন্টে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

SAWAB Foundation এর ডাইরেক্টর অপারেশন্স আফতাবুজ্জামানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন ও বিসিএসআইআর-এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান।

তিনি তার বক্তব্যে বলেন, ‘যাকাত বণ্টনের ক্ষেত্রে যাকাতের খাত-ভিত্তিক বণ্টনকে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক যাকাত ব্যবস্থাপনার ক্ষেত্রে যাকাত দাতার পরামর্শও আমলে নেয়া দরকার।’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটিএন বাংলা টেলিভিশনের ইসলামিক ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক আ ন ম রশীদ আহমাদ।

তিনি তার বক্তব্যে বলেন, যাকাতের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমেই কেবল সমাজ ধনী-দরিদ্রের ব্যবধান কমিয়ে আনা সম্ভব এবং রাষ্ট্রের পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন বিশ্বস্ত উদ্যোগের মাধ্যমেও এর সুফল বয়ে আনা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন মদিনাতুল উলুম মডেল বয়েজ কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ, অধ্যাপক মাওলানা আব্দুর রাজ্জাক। তিনি তার বক্তব্যে রাসূল সা. এর যাকাত ভিত্তিক সমাজ ব্যবস্থার চিত্র তুলে ধরে প্রাতিষ্ঠানিকভাবে যাকাত সংগ্রহ ও বিতরণের গুরুত্ব তুলে ধরেন।

সেমিনারে আরো বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. রুহুল আমিন, মাওলানা আব্দুস সালাম,ব্যারিস্টার এম সরওয়ার হোসেনসহ অর্ধ শতাধিক স্কলার, শিক্ষাবিদ, বসায়ীসহ বিভিন্ন পেশার ব্যক্তিরা।

সেমিনারে সভাপতিত্ব করেন, SAWAB Foundation এর চেয়ারম্যান এস এম রাশেদুজ্জামান। তিনি SAWAB Foundation এর যাকাত ব্যবস্থাপনার কার্যক্রম তুলে ধরে ভবিষ্যতে ফাউন্ডেশনের কার্যক্রমে সহযোগিতার আহ্বান জানিয়ে এবং আগত সকল উপস্থিতি ও অতিথিদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement