২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গ্রীনল্যান্ড ট্রেনিং সেন্টারের ভূয়সী প্রশংসা ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূতের

বক্তব্য দিচ্ছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত - ছবি : সংগৃহীত

গ্রীনল্যান্ড ট্রেনিং সেন্টারের অবকাঠামো ও অবকাঠামোর ভূয়সী প্রশংসা করে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাউকি বলেছেন, বাংলাদেশ ও জাপানের দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সর্ম্পক দীর্ঘদিনের। যা ভবিষ্যতেও অক্ষুণ্ন থাকবে।

শুক্রবার ডেমরা আমুলিয়া মডেল টাউনে গ্রীনল্যান্ড ট্রেনিং সেন্টারে “ওভারসীস এমপ্লয়মেন্ট ইন জাপান, আন্ডার টেকনিক্যাল ইন্টার্ণ প্রোগ্রাম” (টিআইটিপি)-এর আওতায় সফলভাবে প্রশিক্ষণ নিয়ে উত্তীর্ণ হওয়া ৩ কর্মীর হাতে বিমান টিকেট ও স্মার্টকার্ড তুলে দেয়ার আগে তিনি একথা বলেন।

রাষ্ট্রদূত আরো বলেন, জাপানের জনসংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ফলে ভবিষ্যতে বন্ধু রাষ্ট্র থেকে সাড়ে ৩ লাখ দক্ষ ও উদ্যেমী জনশক্তি নিয়োগের জন্য তার (জাপান) সরকার নিয়েছে।

গ্রীনল্যান্ড গ্রুপের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আব্দুল হাইয়ের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাণ মন্ত্রনালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহিন, জনশক্তি কর্মসংস্থাণ ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শামছুল আলম, যুগ্ন সচিব নাসরিন জাহান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. আতিকুর রহমান প্রমুখ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহিন তার বক্তব্য বলেন, বাংলাদেশ সরকার বিদেশে কর্মসংস্থানের জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় এব্যাপারে বিভিন্ন পদক্ষেপ ও বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ করেছে।

গ্রীনল্যান্ড গ্রুপের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও দিক নির্দেশনায় বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং প্রবাসীদের মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য তিনি জাপানের রাষ্ট্রদূত ইতো নাউকি, প্রবাসী কল্যাণ মন্ত্র নালয়ের সচিব, অতিরিক্ত সচিব ও স্থানীয় ওয়ার্ড কাউন্সেলরসহ অতিথিদের আন্তরিক ধন্যবাদ জানান।

জাপানগামী ৩ শ্রমিকের ট্রেনিং সম্পন্ন করা প্রসঙ্গে গ্রীনল্যান্ড গ্রুপের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ফরিদা ইয়াসমিন এ প্রতিবেদককে বলেন, ল্যাংগুয়েজ এন.ফোর ও কেয়ার গিভারকোর্সে উত্তীর্ণ হওয়া ৩ জাপানগামী কর্মীর হাতে রাষ্ট্রদূত উপস্থিত থেকে তাদের হাতে ডকুমেন্ট তুলে দিয়েছেন। আশা করছি দুই তিন দিনের মধ্যে তারা জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জাপানগামী এসব কর্মীদের বেতন হবে এক লাখ থেকে দেড় লাখ টাকা। এরপর তারা জাপান সরকারের নীতিমালা অনুযায়ী সকল সুযোগ সুবিধা পাবেন।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বর্তমানে গ্রীনল্যান্ড ট্রেনিং সেন্টারে ২৫ জন বিদেশগামী প্রশিক্ষণ গ্রহণ করছেন।


আরো সংবাদ



premium cement