১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


বিদ্যমান সংবিধান ৭২’র সংবিধান নয় : রাণা দাশগুপ্ত

-

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত বলেছেন, বিদ্যমান সংবিধান ৭২’র সংবিধান নয়। তাছাড়া এ সংবিধান সকল নাগরিকের সম-মর্যাদা ও অধিকার সুনিশ্চিত করে না। তাই মৌল আদলে ৭২’র সংবিধান পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।

আজ শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের ভিভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। আগামী একদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে প্রকাশিত দেশের প্রধান রাজনৈতিক দলসমূহের নির্বাচনী ইশতেহারের বিষয়ে মানবাধিকারকামী সংগঠন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের উদ্যোগে এ সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তব্য পাঠ করেন।

সংবাদ সম্মেলন থেকে রাণা দাশগুপ্ত আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ তিনটি রাজনৈতিক দলকে ধন্যবাদ জানান। এ ব্যাপারে তিনি বলেন, এবারে এসব রাজনৈতিক দলের ইশতেহারে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর অস্বিস্ত ও স্বার্থ রক্ষা এবং সম-অধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার ন্যায়সঙ্গত দাবিগুলো যৌক্তিকভাবে স্বীকৃত হয়েছে। এধরণের অঙ্গীকারের মধ্য দিয়ে জাতীয় ঐকমত্যের সোপান গড়ে উঠেছে।

তিনি বলেন, সম-অধিকার ও সম-মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে গড়ে উঠা মানবাধিকারের আন্দোলন বৃথা যায়নি। দেশের সকল প্রায় সকল রাজনৈতিক দল শতকরা বারো ভাগ ভোটারের ন্যায়সংগত দাবিগুলো প্রথমবারের মতো সুস্পষ্টভাবে আমলে নেয়ার চেষ্টা করেছে। অতীতের মতো বিবেচনায় একেবারে বাইরে রাখার চেষ্টা করেনি বা অস্পষ্টভাবে তুলে ধরেনি।

তবে তিনি আশাবাদ ব্যক্ত করে আরো বলেন, নিশ্চিতভাবেই এসব রাজনৈতিক দলগুলো আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে যারাই সরকার গঠন করুক বা সংসদের বিরোধী দলে অবস্থান নিক তাদের নির্বাচনে ইশতেহারে প্রদত্ত যথাযথ বাস্তবায়নে আন্তরিক পদক্ষেপ নেবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের কাজল দেবনাথ, বাসুদেব ধর, রঞ্জন কর্মকার, মঞ্জু ধর, দ্বিপেন চ্যাটার্জি, দিপঙ্কর ঘোষসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
নিখোঁজ ব্যক্তি মিল্টন সমাদ্দারের প্রতিষ্ঠান থেকে উদ্ধার, কিডনি নেয়ার অভিযোগ ইসরাইলকে দেয়া সকল সহায়তা বন্ধ করতে ইচ্ছুক বাইডেন : ট্রাম্প নয়াপল্টনে চলছে যুবদলের সমাবেশ গাজা প্রশাসনে অংশগ্রহণের জন্য নেতানিয়াহুর আমন্ত্রণের নিন্দা আমিরাতের রাণীনগরে ৪ মাদককারবারি গ্রেফতার ৩ ফরম্যাটের সিরিজ খেলতে নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু নিয়ে রহস্য চুয়াডাঙ্গার দামুড়হুদায় বজ্রপা‌তে ২ জনের মৃত্যু বিশ্বকাপ দলে নেই টি-২০-তে দ্রুততম সেঞ্চুরিয়ান জাতিসঙ্ঘে প্রস্তাব পাস, এখন কি পূর্ণ সদস্য পদ পাবে ফিলিস্তিন? দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর

সকল