১৭ জুন ২০২৪
`

নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে উত্তাল ইসরাইল

তেল আবিবে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পানিকামান ব্যবহার করে : ইন্টারনেট -

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগ ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে আটকদের মুক্তির জন্য চুক্তির দাবিতে সরকারবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে ইসরাইল। এ সময় আগাম নির্বাচনের দাবিও জানিয়েছেন বিক্ষোভকারীরা। স্থানীয় সময় শনিবার রাতে রাজধানী তেল আবিবসহ ইসরাইলের একাধিক স্থানে এই বিক্ষোভ হয়। এর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ হয় তেল আবিবে। এতে ৮০ হাজারেরও বেশি মানুষ অংশ নেয় বলে জানা গেছে। সেখান থেকে বেশ কিছু বিক্ষোভকারীদের গ্রেফতার ইসরাইলি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
তেল আবিব ছাড়াও জেরুসালেম, হাইফা, সিজারিয়া এবং রেহোভট-সহ বিভিন্ন স্থানে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সম্প্রতি ফিলিস্তিনি হামাস যোদ্ধা কর্তৃক ইসরাইলি নারী সেনাদের বন্দী করার একটি ভিডিও ফুটেজ প্রকাশ্যে আসে। এরপরই বন্দীদের মুক্তির দাবিতে বিক্ষোভে আরো উত্তাল হয়ে উঠেছে দেশটি। বিক্ষোভকারীদের দাবি, নাহাল ওজে নারী সৈন্যদের ধরে নিয়ে যাওয়ার যে ভয়ঙ্কর ভিডিওগুলো প্রকাশ হয়েছে, সেগুলো ইসরাইলি কর্তৃপক্ষের স্তরে স্তরে ব্যর্থতার প্রমাণ।
বিক্ষোভকারীরা বলেন, “নেতানিয়াহু, আপনাকে সতর্ক করা হয়েছিল এবং আপনি উপেক্ষা করেছিলেন। শুধু এই কারণে, আপনাকে অবশ্যই দায়িত্ব ওই ঘটনার (৭ অক্টোবর হামাসের অভিযান) নিতে হবে এবং অবিলম্বে পদত্যাগ করতে হবে। আপনি ক্ষমতায় থাকার যোগ্য নন।” উল্লেখ্য, সম্প্রতি ইসরাইল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, গত বছর প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে চারবার সতর্ক করা হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত করেননি তিনি।
বিক্ষোভ থেকে আশঙ্কা করা হয়, ইসরাইল সরকার যদি এখনই হামাসের সঙ্গে একটি চুক্তিতে না পৌঁছায়, তাহলে শেষ পর্যন্ত হয়তো ইসরাইল বন্দীদের ফিরিয়ে না এনেই যুদ্ধ শেষ করতে বাধ্য হবে। জেরুসালেমে নেতানিয়াহুর সরকারি বাসভবনের বাইরে প্যারিস স্কোয়ারে শত শত ইসরাইলি জড়ো হয়ে বিক্ষোভ করেন।
পুলিশের সাথে সংঘর্ষ
এ দিকে গত শনিবার রাতে তেল আবিবে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিও ফুটেজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন। এক ভিডিওতে দেখা যায়, তেল আবিবের গণতন্ত্র স্কয়ারে ঘোড়ায় চড়ে থাকা পুলিশ ও জলকামান। সেইসময় পুলিশ জনতাকে সেখান থেকে চলে যেতে বললে সংঘর্ষ বাধে। আরেক বিক্ষোভের সময় পুলিশ জানিয়েছে, তারা দুইজনকে গ্রেফতার করেছে।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল