১৭ জুন ২০২৪
`

রুশ কৌশলে মুখ থুবড়ে পড়ছে মার্কিন হাইমার্স

-

দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে রাশিয়াকে পর্যদুস্ত করতে ইউক্রেনকে হাইমার্স ক্ষেপণাস্ত্র দিয়েছিল যুক্তরাষ্ট্র। প্রথম দিকে বেশ সাফল্য পেলেও রুশ কৌশলের সামনে সেই ক্ষেপণাস্ত্রের সক্ষমতা এখন তলানিতে নেমে এসেছে। ফলে বাধ্য হয়ে ইউক্রেন এই মার্কিন অস্ত্রসহ বেশকিছু সামরিক সরঞ্জাম ব্যবহার থেকে বিরত রয়েছে।
যুক্তরাষ্ট্রে তৈরি হাইমার্স ক্ষেপণাস্ত্রগুলো ৫০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে হামলা চালাতে পারে। যুক্তরাষ্ট্রও এ অস্ত্রের ব্যাপারে খুবই উচ্চ ধারণা পোষণ করে। একটি আঘাতেই লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারার সক্ষমতার কারণে হাইমার্স ক্ষেপণাস্ত্রগুলো বেশ প্রশংসা কুড়িয়েছিল। ইউক্রেনকে এ অস্ত্র দেওয়ার পর বেশ কিছুদিন তারা এ অস্ত্র ব্যবহার করে বেশ সাফল্য লাভ করে।
পরবর্তী সময়ে রাশিয়া এই অস্ত্র মোকাবেলার সূত্র আবিষ্কার করে ফেলে। তারা ‘ইলেকট্রনিক জ্যামিং সিস্টেম’ ব্যবহার করে হাইমার্সকে অকেজো করে দিতে শুরু করে। তাদের জ্যামিং সিস্টেম আকাশে একটি নির্দিষ্ট ক্ষেত্র তৈরি করে।


আরো সংবাদ



premium cement
ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন

সকল