০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ৫ রকেট

-

ইরাকের উত্তরাঞ্চলীয় একটি শহর থেকে প্রতিবেশী সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রোববার এসব হামলা চালানো হয়েছে বলে অনামা ইরাকের দুই নিরাপত্তা কর্মকর্তা ও মার্কিন এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন। ফেব্রুয়ারির প্রথম দিকের পর থেকে এই প্রথম মার্কিন বাহিনীর ওপর এ ধরনের হামলার ঘটনা ঘটল। ওই সময় ইরাকের ইরান সমর্থিত গোষ্ঠীগুলো মার্কিন সেনাদের বিরুদ্ধে হামলা বন্ধ করেছিল।
ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি যুক্তরাষ্ট্র সফর থেকে দেশে ফিরে আসার এক দিন পরই হামলার এ ঘটনাটি ঘটল। যুক্তরাষ্ট্র সফরে সুদানি হোয়াইট হাউজে প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠক করেছেন। কাতাইব হিজবুল্লাহর সাথে সম্পর্কিত একটি গোষ্ঠী টেলিগ্রামে করা এক পোস্টে জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের কার্যক্রম বন্ধ করা নিয়ে আলোচনায় তেমন অগ্রগতি না হওয়ায় প্রায় তিন মাস বিরতির পর ইরাকের সশস্ত্র উপদলগুলো ফের আক্রমণ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।
পরে কাতাইব হিজবুল্লার ঘনিষ্ঠ আরেকটি জনপ্রিয় টেলিগ্রাম গোষ্ঠী সাবরিন নিউজ জানায়, ইরান সমর্থিত উপদলটি (কাতাইব হিজবুল্লাহ) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি। নাম না প্রকাশ করা শর্তে এক মার্কিন কর্মকর্তা জানান, সিরিয়ার রুমালিনে জোট বাহিনীর একটি ঘাঁটির সেনাদের দিকে পাঁচটিরও বেশি রকেট ছোড়া হয়েছে, তবে কেউ আহত হয়নি। ওই কর্মকর্তা এই ঘটনাকে একটি ‘ব্যর্থ রকেট হামলা’ বলে অভিহিত করেছেন। রকেটগুলো ওই ঘাঁটিতে আঘাত হানতে পারেনি না সেখানে পৌঁছানোর আগেই সেগুলো ধ্বংস করা হয়েছে, তা পরিষ্কার হয়নি। ওই ঘাঁটিটিকেই লক্ষ্যস্থল করা হয়েছিল কি না, তা-ও পরিষ্কার হয়নি।
রকেট হামলার পর ইরাক ও সিরিয়ায় মোতায়েন মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর একটি যুদ্ধ বিমান হামলাকারীদের অবস্থানে আক্রমণ চালিয়েছে বলে ওই মার্কিন কর্মকর্তা জানিয়েছেন। ইরাকের এক ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা ও দুই নিরাপত্তা কর্মকর্তা জানান, সিরিয়ার সীমান্তবর্তী ইরাকি শহর জুম্মার থেকে রকেটগুলো ছোড়া হয়। রকেট লঞ্চারটি ছোট একটি ট্রাকের ওপর বসানো ছিল। ইরাকি সেনাবাহিনীর এক কর্মকর্তা জানান, আরো তদন্তের জন্য ধ্বংস হয়ে যাওয়া ট্রাকটি জব্দ করা হয়েছে। প্রাথমিক তদন্তে দেখা গেছে, সেটি বিমান হামলায় ধ্বংস হয়েছে।
এই কর্মকর্তা বলেন, ‘হামলার বিষয়ে তথ্য শেয়ার করার জন্য আমরা ইরাকে থাকা জোট বাহিনীর সাথে যোগাযোগ করছি।’ ইরাকের নিরাপত্তা বাহিনীর গণমাধ্যম সেল এক বিবৃতিতে বলেছে, ইরাকি বাহিনী সিরিয়া সীমান্তবর্তী হামলাকারীদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়ে ‘বিস্তৃত তল্লাশি ও অনুসন্ধান অভিযান’ শুরু করেছে। শনিবার ভোরে ইরাকের একটি সামরিক ঘাঁটিতে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটে।
এতে ইরাকের সরকারি নিরাপত্তা বাহিনী পপুলার মোবিলাইজেশন ফোর্সের (পিএমএফ) এক সদস্য নিহত হয়। পিএমএফের অংশীভূত বেশ কয়েকটি গোষ্ঠী ইরানপন্থী। পিএমএফের কমান্ডার বলেছেন, এটি একটি হামলার ঘটনা ছিল। ইরাকের সেনাবাহিনী বলছে, তারা ঘটনাটি তদন্ত করে দেখছে আর ওই বিস্ফোরণের সময় আকাশে কোনো যুদ্ধবিমান ছিল না।


আরো সংবাদ



premium cement