০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে

-

জলবায়ু পরিবর্তনের কারণে ইউরোপে প্রতিনিয়ত তাপমাত্রা বাড়ছে, যা মানবদেহের সহ্য ক্ষমতার ঊর্ধ্বে বলে দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস এবং বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। সোমবার ইউরোপের জলবায়ু সংক্রান্ত এক রিপোর্টে গত বছরকে চরম তাপমাত্রার বছর বলে উল্লেখ করা হয়েছে। গত বছরের জুলাইয়ে দক্ষিণ ইউরোপের ৪১ শতাংশ অঞ্চলজুড়ে চরম তাপপ্রবাহ বিদ্যমান ছিল। এত বিশাল অংশজুড়ে চরম তাপমাত্রার এ ঘটনা মহাদেশটির ইতিহাসে প্রথমবার দেখা গিয়েছিল।
স্পেন, ফ্রান্স, ইতালি এবং গ্রিসের কিছু অংশ ২০২৩ সালে দশ দিন পর্যন্ত চরম তাপের সম্মুখীন হয়েছিল। এ সময় তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি। রিপোর্টে আরো বলা হয়, অতিরিক্ত তাপ বাইরে কাজ করা কর্মী, বয়স্ক, হৃদরোগ ও ডায়াবেটিসের রোগীদের জন্য বিশেষ স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। ইতালির কিছু অংশে গত জুলাইয়ে স্বাভাবিকের তুলনায় ৭ শতাংশ বেশি মৃত্যুর হার রেকর্ড করা হয়েছে। এছাড়া গত ২০ বছরে ইউরোপে গরমের কারণে মৃত্যুর সংখ্যা প্রায় ৩০ শতাংশ বেড়েছে।
গত মাসে ইউরোপের বিভিন্ন দেশের সরকারকে জলবায়ু পরিবর্তনের জন্য বিশেষ স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রস্তুত রাখার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পরিবেশ সংস্থা। এ ছাড়া ঘরের বাইরে কর্মরত কর্মীদের চরম তাপ থেকে রক্ষার জন্য ইইউ দেশগুলোকে বিশেষ নিয়ম প্রণয়নের আহ্বানও জানিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, গত বছরের ব্যতিক্রমী তাপের সবচেয়ে বড় কারণ ছিল গ্রিনহাউজ গ্যাস নির্গমন। এল নিনোর প্রভাবও চরম তাপপ্রবাহ তৈরিতে ভূমিকা রেখেছিল।


আরো সংবাদ



premium cement