২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় রাশিয়ায় সাংবাদিককে ২ বছরের কারাদণ্ড

-

ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় রাশিয়ায় এক সাংবাদিককে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তিনি ইউক্রেনে পূর্ণ-মাত্রার রুশ সামরিক আক্রমণের নিন্দা করেছিলেন এবং এই অপরাধেই বৃহস্পতিবার রাশিয়ার একটি আদালত তাকে এই কারাদণ্ড দেয়।
বৃহস্পতিবার একটি রাশিয়ান আদালত ইউক্রেনে মস্কোর পূর্ণ-মাত্রার সামরিক আক্রমণের নিন্দা করার জন্য একজন সাংবাদিককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে। অন্যদিকে মস্কোর পুলিশ ২৪ ঘণ্টা সময়কালে আরো পাঁচজন সাংবাদিককে আটক করেছে। দুই বছরেরও বেশি সময় আগে ইউক্রেনে সৈন্য পাঠিয়ে আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর থেকে রাশিয়া অন-দ্য গ্রাউন্ড রিপোর্টিংকে ক্রমবর্ধমানভাবে বিপজ্জনক এবং অবৈধ করে তুলেছে এবং এই অপরাধে ক্রেমলিনের সুরের সাথে সুর মেলাতে ব্যর্থ হওয়া ব্যক্তিদের গ্রেফতার ও জরিমানাও করা হয়েছে। এএফপি বলছে, ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় কারাদণ্ডপ্রাপ্ত রুশ ওই সাংবাদিকের নাম মিখাইল ফেল্ডম্যান। পশ্চিমাঞ্চলীয় কালিনিনগ্রাদের একটি আদালত বলেছে, এই সাংবাদিক ভিকন্টাক্টে সোশ্যাল নেটওয়ার্কে একাধিক পোস্টে রাশিয়ার সশস্ত্রবাহিনীকে অসম্মান করেছেন।
রুশ ওই সাংবাদিকের আইনজীবীর বরাত দিয়ে এ কথা জানিয়েছে পর্যবেক্ষক সংস্থা ওভিডি-ইনফো। সংস্থাটি বলেছে, ‘প্রসিকিউশন তার বিরুদ্ধে ঠিক এই শাস্তিই চেয়েছিল। কারাবাসের পাশাপাশি ফেল্ডম্যানকে দুই বছরের জন্য ওয়েবসাইট পরিচালনা থেকেও নিষিদ্ধ করা হয়েছে।’


আরো সংবাদ



premium cement