২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


অন্যের ঘাড়ে দোষ চাপাতে চাইছেন পুতিন : জেলেনস্কি

মস্কোয় কনসার্টে হামলা : হামলাকারীদের ছবি প্রকাশ করেছে আইএস
-

রাশিয়ার রাজধানী মস্কোর কাছের একটি কনসার্ট হলে গত শুক্রবারের ভয়াবহ প্রাণঘাতী হামালার দায় ভøাদিমির পুতিন অন্যের ঘাড়ে চাপাতে চাইছেন বলে মনে করেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
শনিবার রাতে তার নিয়মিত ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, “পুতিন এবং অন্যান্য লুটেরারা সব সময় শুধু অন্যের ঘাড়ে দোষা চাপানোর চেষ্টা করেন। তাদের কৌশল সব সময় একই থাকে। আমরা আগেও এর সবকিছুই দেখেছি, ভবন ধ্বংস করা, গোলাগুলি, বিস্ফোরণ। এবং তারা সবসময় দোষ চাপাতে অন্য কাউকে খুঁজে বের করে।”
শনিবার রাতে জেলেনস্কির ওই ভিডিও বার্তা প্রকাশের পর এর প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, “জেলেনস্কি একমাত্র রাষ্ট্রপ্রধান যিনি (মস্কোয়) ভয়াবহ ওই সন্ত্রাসী হামলার জন্য রাশিয়াকেই দায়ী করার মতো যথেষ্ট পাগল।”
গত শুক্রবার রাজধানী মস্কোর কাছের ক্রাসনোগরস্কের একটি সিটি হলে কনসার্ট আয়োজনে ভয়াবহ সন্ত্রাসী হামলায় অন্তত ১৪৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিবিসি অবশ্য নিহতের সংখ্যা অন্তত ১৩৩ বলছে।
হামলার পরপরই ইসলামিক স্টেট ওই হামলার দায় স্বীকার করে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোও ইসলামিক স্টেটের আফগানিস্তান শাখা আইএসআইএসকে এই হামলার সাথে জড়িত বলে জানিয়েছে।
কিন্তু রাশিয়ার ধারণা, হামলার পেছনে ইউক্রেনের হাত আছে এবং চার বন্দুকধারী হামলার পর ঘটনাস্থল থেকে গাড়ি নিয়ে পালিয়ে সীমান্ত পেরিয়ে ইউক্রেনে প্রবেশ করার চেষ্টা করেছিল। রাশিয়ার নিরাপত্তা বাহিনী এফএসবি ইউক্রেন সীমান্ত থেকে সন্দেহভাজন ওই চার বন্দুকধারীকে গ্রেফতার করে। এ হামলায় জড়িত সন্দেহে মোট ১১ জনকে গ্রেফতারের কথা জানিয়েছে রাশিয়া।
অন্য দিকে ইউক্রেইন এক বিবৃতিতে জানিয়েছে, এই হামলার সাথে তাদের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। এফএসবির দাবিকে তারা ‘আরও একটি মিথ্যাচার’ বলে উড়িয়ে দিয়েছে। জেলেনস্কি বলেন, ইউক্রেইনে আক্রমণ চালানো বাদ দিয়ে পুতিনের উচিত তার সৈন্যদলকে নিজ দেশে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে কাজে লাগনো।
হামলাকারীদের ছবি প্রকাশ করেছে আইএস
রাশিয়ার রাজধানী মস্কোর কাছের ক্রাসনোগরস্কের এক সিটি হলে কনসার্ট আয়োজনে হামলায় দায় স্বীকার করার পর এবার প্রমাণ হিসেবে চার হামলাকারীর মুখোশ পরা ছবি প্রকাশ করেছে ইসলামিক স্টেট। হামলার পরপরই দায় স্বীকার করে নিজেদের মুখপত্র আমাক থেকে টেলিগ্রামে একটি পোস্ট দেয় আইএস। পরদিন শনিবার আমাক থেকে টেলিগ্রামে এক পোস্টে সন্দেহভাজন চার হামলাকারীর একটি ছবি প্রকাশ করেছে আইএস লিখেছে, “ইসলামিক স্টেট এবং ইসলামের বিরুদ্ধে লড়াইরত দেশগুলির মধ্যে তুমুল যুদ্ধের প্রেক্ষাপটে এই হামলাটি হয়েছে।’


আরো সংবাদ



premium cement