২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


নিষেধাজ্ঞা সত্ত্বেও আল-আকসায় লক্ষাধিক মুসল্লির জুমা আদায়

-

ইসরাইলি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অধিকৃত জেরুসালেমের আল-আকসা মসজিদে পবিত্র রমজান মাসের দ্বিতীয় জুমায় অন্তত এক লাখ ২০ হাজার ফিলিস্তিনি মুসল্লি নামাজ আদায় করেছেন। গত শুক্রবার জেরুসালেমের ইসলামিক ওয়াকফ বিভাগের মহাপরিচালক শেখ আজম আল-খতিব তুর্কি বার্তা সংস্থা আনাদোলুকে এ তথ্য জানিয়েছেন। শেখ আজম আল-খতিব বলেছেন, প্রায় এক লাখ ২০ হাজার মুসলমান আজ আল-আকসা মসজিদে জুমার নামাজ আদায় করেছেন।
অবশ্য বিগত বছরগুলোতে রমজান মাসে এর চেয়ে বেশি মুসল্লি জুমার নামাজ আদায় করেছিলেন। জেরুসালেমের ইসলামিক ওয়াকফ বিভাগের হিসাব অনুযায়ী, গত বছরের একই সময়ে প্রায় দুই লাখ ৫০ হাজার মুসল্লি জুমার নামাজে অংশগ্রহণ করেছিলেন। এ দিকে আনাদোলু সংবাদদাতা জানিয়েছেন, শুক্রবার জেরুসালেম শহরের প্রবেশদ্বার, আশপাশের এলাকা ও আল-আকসা মসজিদের বাইরের গেটে বিপুলসংখ্যক ইসরাইলি পুলিশ মোতায়েন করা হয়েছে।
৭ অক্টোবর গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনী সামরিক অভিযান শুরু করার পর থেকে অধিকৃত পশ্চিমতীরে উত্তেজনা চলছে। এরই প্রেক্ষাপটে আল-আকসা মসজিদে ফিলিস্তিনি মুসল্লিদের প্রবেশ সীমাবদ্ধ করে দিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ। মক্কা ও মদিনার পর আল-আকসা মসজিদ মুসলিমদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্র স্থান। ইহুদিরা এলাকাটিকে টেম্পল মাউন্ট বলে দাবি করে। তাদের বিশ্বাস, এখানে প্রাচীনকালে দু’টি ইহুদি মন্দির ছিল।
১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুসালেম দখল করেছিল। এ শহরেই আল-আকসা মসজিদ রয়েছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় ইসরাইলি এই দখলদারিত্বকে কখনই স্বীকৃতি দেয়নি।


আরো সংবাদ



premium cement