২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের সাথে সামরিক চুক্তি বাতিলের আহ্বান চীনের

-

স্বশাসিত দ্বীপ রাষ্ট্র তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রির ব্যাপারে দৃঢ়ভাবে আপত্তি জানিয়েছে চীন। ওয়াশিংটনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বেইজিং বলেছে, যত দ্রুত সম্ভব এই অস্ত্র চুক্তি বাতিল করতে হবে এবং দ্বীপটির সাথে সব ধরনের সামরিক যোগাযোগ বন্ধ করতে হবে। খবর আল আহেদ নিউজ।
চলতি সপ্তাহের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাইপের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রির পরিকল্পনার কথা ঘোষণা করেন। এসব অস্ত্রের মধ্যে রয়েছে ৬০টি জাহাজ বিধ্বংসী এবং আকাশ থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য ক্ষেপণাস্ত্র।
এ ব্যাপারে গত মঙ্গলবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল তান কেপিয়ি বলেন, তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রি এক চীন নীতির চরম লঙ্ঘন। আমেরিকা ও চীনের মধ্যে স্বাক্ষরিত তৃতীয় ঘোষণাপত্রেরও লঙ্ঘন।
এ সময় তিনি আরো বলেন, তাইওয়ানে মার্কিন অস্ত্রের কারণে যদি চীনের স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়, তাহলে বেইজিং তার বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেবে। কর্নেল তান কেপিয়ি বলেন, তাইওয়ান হলো চীনের তাইওয়ান। তাইওয়ান প্রশ্নে কোনও বিদেশী হস্তক্ষেপের সুযোগ নেই। মাতৃভূমির সম্পূর্ণ পুনর্মিলনের ঐতিহাসিক প্রবণতাকে কোনো শক্তি বাধা দিতে পারবে না। অস্ত্র কিনে স্বাধীনতা অর্জনের বিচ্ছিন্নতাবাদীদের পরিকল্পনা ব্যর্থ হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
চীনা এই মুখপাত্র আরো বলেন, চীনা জনমতকে অস্বীকার করা যাবে না। এ বিষয়টি উপেক্ষা করে যারা আগুনের সাথে খেলবে, তাদের ধ্বংস করা হবে। এ সময় তিনি জানান, পিপলস লিবারেশন আর্মি তাইপেতে বিচ্ছিন্নতাবাদীদের যেকোনো ধরনের বহিরাগত হস্তক্ষেপ ও প্রচেষ্টাকে দৃঢ়ভাবে পরাস্ত করার জন্য প্রশিক্ষণ ও যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। গত মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত তাইওয়ান সফরের পর থেকে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বাড়ছে।


আরো সংবাদ



premium cement