২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরাকের পার্লামেন্ট ভেঙে দিতে আদালতকে মুকতাদার আলটিমেটাম

-

ইরাকের পার্লামেন্ট ভেঙে দেয়ার জন্য দেশটির সর্বোচ্চ আদালতকে এক সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়েছেন বিশিষ্ট শিয়া আলেম এবং রাজনৈতিক নেতা মুকতাদা আল সাদর। বুধবার তিনি এই সময়সীমা বেঁধে দিয়ে বলেছেন, আগামী সপ্তাহের শেষ হওয়ার আগেই দেশের বিচার বিভাগ যদি তার কথাকে গুরুত্ব না দেয় এবং পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম জাতীয় নির্বাচনের ব্যবস্থা গ্রহণ না করে তাহলে মারাত্মক পরিণতি বরণ করতে হবে।
গত অক্টোবরে ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই থেকে এ পর্যন্ত দেশটিতে কার্যকর কোনো সরকার নেই। প্রায় ১০ মাস আগে নির্বাচন অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত নতুন সরকার গঠন করা সম্ভব হয়নি। এ নিয়ে ইরাকে রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। এই অবস্থায় মুকতাদা আল সাদর পার্লামেন্ট ভেঙে দেয়ার জন্য সময়সীমা বেঁধে দিলেন।
গত নির্বাচনে মুকতাদার নেতৃত্বাধীন জোট পার্লামেন্টে সবচেয়ে বড় শক্তি হিসেবে আত্মপ্রকাশ করে। কিন্তু সরকার গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে এই রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গত দুই সপ্তাহ ধরে সাদর এবং তার সমর্থকরা ইরাকে রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি করেছেন। তার সমর্থকরা ইরাকি পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে এবং সেখানে অবস্থান কর্মসূচি পালন করতে থাকে।

 


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত

সকল