২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রথম সফরে কাশ্মিরে নজরদারি বাড়ানোর নির্দেশ অমিত শাহের

উপত্যকাজুড়ে নজিরবিহীন নিরাপত্তা, ইন্টারনেট সেবা বন্ধ
-

তিন দিনের সফরে জম্মু-কাশ্মিরে পৌঁছেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০১৯ সালে মোদি সরকার জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে দেয়ার পর এটিই তার প্রথম সফর। শনিবার শ্রীনগর বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। এই সফরকে কেন্দ্র করে উপত্যাকাজুড়ে নজিরবিহীন নিরাপত্তাব্যবস্থা নিয়েছে প্রশাসন।
২০১৯ সালে বিজেপি দ্বিতীয়বার ক্ষমতায় এসেই জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিল করে। একই সাথে রাজ্যের মর্যাদা হারিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয় জম্মু-কাশ্মির। এমন বিতর্কিত পদক্ষেপের প্রায় দু’বছর পর এই প্রথম উপত্যকায় পা রাখলেন অমিত শাহ।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু-কাশ্মিরের উন্নয়ন প্যাকেজে যেসব পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন, তার অগ্রগতি দেখতেই কাশ্মির সফরে যান তিনি। এ দিকে সম্ভাব্য হামলার আশঙ্কা থাকায় অমিত শাহ সফরকে কেন্দ্র করে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে শ্রীনগর। বাড়ানো হয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্য সংখ্যা। ২৫ অক্টোবর পর্যন্ত বুলেভার্ড রোডে সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্পর্শকাতর এলাকাগুলোতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জম্মু ও কাশ্মিরের পুলিশের ইন্সপেক্টর পারভেজ আহমদের বাড়ি থেকে ভূস্বর্গ সফর শুরু করেন অমিত শাহ। গত ২২ জুন সন্ধ্যায় নামাজ পড়ে বাড়ি ফেরার পথে বিদ্রোহীদের গুলিতে নিহত হন পারভেজ।
এ দিন অমিত শাহ উপত্যকার নিরাপত্তা নিয়ে একটি বৈঠকেরও সভাপতিত্ব করেন। সেই বৈঠকে তিনি সন্ত্রাসবাদীদের ক্রমবর্ধমান হুমকি, সাধারণ নাগরিকদের হত্যা, সীমান্ত অনুপ্রবেশ বৃদ্ধিসংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। সূত্রের খবর, উপত্যকার নিরাপত্তাসংক্রান্ত বৈঠকে অমিত শাহ এনকাউন্টার ও সন্ত্রাসবিরোধী অভিযানের পূর্ণ ব্যাখ্যা চেয়েছেন। সন্ত্রাস মোকাবেলায় একালার নিরাপত্তা আরো জোরদার করার পাশাপাশি নজরদারি বাড়ানোরও নির্দেশ দিয়েছেন তিনি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, জম্মু ও কাশ্মিরের নিরাপত্তায় বিশেষ নজর দিয়েছে কেন্দ্রীয় সরকার; কিন্তু তারমধ্যেই উপত্যকায় ক্রমবর্ধমান হামালায় উদ্বেগ বাড়ছে। চলতি বছর এখন পর্যন্ত ৩২ জন সাধারণ নাগরিককে হত্যা করা হয়েছে। যার মধ্যে রয়েছে কিছু ভিন্ন রাজ্যের শ্রমিকও। গত বছর এই সংখ্যাটি ছিল ৪১।
চলতি বছর এখন পর্যন্ত কাশ্মিরের ২৮টি এনকাউন্টারের ঘটনা নথিভুক্ত করা রয়েছে। কেন্দ্রীয় সরকার চাইছে জম্মু ও কাশ্মির সকলের জন্য নিরাপদÑ এমন ভাবমূর্তি তুলে ধরতে; কিন্তু জম্মু ও কাশ্মিরের সঙ্ঘাত-সংঘর্ষ বাধা হয়ে দাঁড়াচ্ছে। তাই স্থানীয় বাসিন্দা, সংখ্যালঘু ও ভিনরাজ্যের মানুষকে আশ্বস্ত করার কৌশল নিয়েও এ দিনের বৈঠকে আলোচনা হয়েছে। কাশ্মিরে একটি জনসভাও করার কথা রয়েছে অমিত শাহর। শ্রীনগর-শারজাহ বিমান পরিষেবার সূচনাও করবেন তিনি।


আরো সংবাদ



premium cement