০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের কাছ থেকে অর্থ পুনরুদ্ধারের আশা এরদোগানের

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, তুরস্ক ও মার্কিন যুক্তরাষ্ট্র এফ-১৬ যুদ্ধবিমানের ব্যাপারে আলোচনায় অগ্রগতি অর্জন করবে বলেই তিনি বিশ্বাস করেন। এ ছাড়া আঙ্কারা এফ-৩৫ এর জন্য প্রদত্ত ১ দশমিক ৪ বিলিয়ন ডলার পুনরুদ্ধার করবে বলেও আশা তার। আফ্রিকা সফর থেকে ফিরে আসা বিমানে এরদোগান গত বুধবার, ২০ অক্টোবর, রাতে সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, আমরা যেকোনো মূল্যে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ফেরত পাব। তুর্কি নেতা বিশ্বাস করেন, এ ব্যাপারে যুক্তরাষ্ট্র ইতিবাচক পদক্ষেপ নেবে। চলতি সপ্তাহে রোমে অনুষ্ঠিতব্য জি-২০ বৈঠকের বিষয়টি নিয়ে মার্কিন প্রসিডেন্ট জো বাইডেনের সাথে আলোচনা করা হবে। আমরা কোনোভাবেই কাউকে তুরস্কের অধিকারের অপব্যবহার করতে দেবো না।
২০১৭ সালে যখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম কেনার দীর্ঘ প্রচেষ্টা ব্যর্থ হয়, তখন তুরস্ক রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। গত বছর তুরস্ককে এফ-৩৫ জেট কর্মসূচি থেকে সাময়িকভাবে বাদ দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।
ওয়াশিংটনের দাবি, তুরস্ককে এফ-৩৫ দিলে তার প্রযুক্তি রাশিয়ার হাতে চলে যেতে পারে। তবে তুরস্ক অবশ্য জোর দিয়ে বলেছে, এস-৪০০ নিরাপত্তাব্যবস্থা ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থায় একীভূত হবে না এবং জোট বা তার অস্ত্রশস্ত্রের জন্য কোনো হুমকি নয় এটি। ন্যাটো বারবার প্রযুক্তিগত সামঞ্জস্যের সমস্যাগুলো পরিষ্কার করার জন্য তুরস্কের প্রতি অনুরোধ করেছে। এর ক’দিন আগে এরদোগান জানিয়েছিলেন, এফ-৩৫ যুদ্ধ বিমানের পরিবর্তে তুরস্ককে এফ-১৬ বিক্রির প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল