২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সিরিয়ায় ১০ বছরের যুদ্ধে সাড়ে তিন লাখের বেশি মৃত্যু

নিহত প্রতি ১৩ জনের মধ্যে একজন নারী অথবা শিশু
-

সিরিয়ায় ১০ বছরের যুদ্ধ-সঙ্ঘাতে কমপক্ষে ৩ লাখ ৫০ হাজার ২০৯ জন নিহত হয়েছে। সম্প্রতি জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, নিহতের সংখ্যা আরো বেশি হতে পারে। ২০১৪ সাল থেকেই সঙ্ঘাতে হতাহতের তথ্য প্রকাশ করে আসছে জাতিসঙ্ঘ।
নিহত বেসামরিক নাগরিক ও যোদ্ধাদের অন্তর্ভুক্ত করে এবং কঠোর পদ্ধতির ওপর ভিত্তি করে নিহতদের পুরো নাম, সেই সাথে প্রতিষ্ঠিত তারিখ এবং মৃত্যুর স্থানসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে শুক্রবার মানবাধিকার কার্যালয় ওই প্রতিবেদন প্রকাশ করে।
জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিচেল ব্যাচলেট বলেন, আমরা ২০১১ সালের মার্চ ২০২১ সালের মার্চের মধ্যে সিরিয়ায় সংঘর্ষে নিহত তিন লাখ ৫০ হাজার ২০৯ জনের একটি তালিকা তৈরি করেছি।
তিনি বলেন, নিহত প্রতি ১৩ জনের মধ্যে একজন নারী অথবা শিশু। তিনি আরো বলেন, এটি একটি ন্যূনতম যাচাইযোগ্য সংখ্যা নির্দেশ করে এবং অবশ্যই এটাই প্রকৃত হত্যার সংখ্যা নয়। এখানে কম সংখ্যা উঠে এসেছে। প্রকৃত সংখ্যা আরো বেশি হওয়ার কথা।
এর আগে ২০১৪ সালের আগস্টে ব্যাচলেট জানান, যুদ্ধ-সঙ্ঘাতে কমপক্ষে ১ লাখ ৯১ হাজার ৩৬৯ জন নিহত হয়েছে। একটি সম্পূর্ণ পরিসংখ্যান প্রকাশের জন্য একটি মডেল নিয়ে কাজ করছিল তার কার্যালয়। এগুলো হত্যাকাণ্ডের জন্য জবাবদিহিতা প্রতিষ্ঠায় সহায়তা করবে বলে উল্লেখ করা হয়েছে।
সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে আলেপ্পোতে। সেখানে সঙ্ঘাতে ৫১ হাজার ৭৩১ জন নিহত হয়েছে। তবে মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ বলছে, সিরিয়ায় যুদ্ধ-সঙ্ঘাতে এখন পর্যন্ত পাঁচ লাখ মানুষ নিহত হয়েছে। ব্রিটিশভিত্তিক এই সংস্থার পরিচালক রামি আবদুল রাহমান বলেন, প্রকৃত সংখ্যা জানানোটা বেশ কঠিন।



আরো সংবাদ