২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জিনজিয়াংয়ে বিশাল তেল ও গ্যাস ক্ষেত্রের সন্ধান

-

টানা ছয় বছর ধরে ব্যাপক অনুসন্ধানের পর সংখ্যালঘু উইঘুর মুসলিম অধ্যুষিত চীনের স্বায়ত্তশাসিত জিনজিয়াং প্রদেশের তারিম অববাহিকায় ৯০০ মিলিয়ন টনের নতুন একটি তেল ও গ্যাস ক্ষেত্রের সন্ধান পাওয়া গেছে। দেশটি সর্ববৃহৎ তেল ও গ্যাস উৎপাদনকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল পেট্রলিয়াম করপোরেশন (সিএনপিসি) গত শুক্রবার ওই বিশাল তেল ও গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে।
জিনজিয়াংয়ের ফুমান এলাকার মানসেন-২ নামে অপর এক তেল-গ্যাসক্ষেত্রের পাশে তারিম নদীর দক্ষিণে এবং তকলিমাকান মরুভূমির কেন্দ্রে ১০ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে নতুন এই তেল ও গ্যাস ক্ষেত্রটির সন্ধান মিলেছে। সিএনপিসির আওতাধীন তারিম অয়েলফিল্ড কোম্পানির ব্যবস্থাপক ইয়াং শুয়েওয়েন জানান, ‘আমরা সফলভাবে নতুন একটি তেল ও গ্যাস ক্ষেত্রের সন্ধান পেয়েছি, যেখানে এক শ’ কোটি টন তেল রয়েছে। কয়েক দশকের মধ্যে তারিম অববাহিকায় এটি সর্ববৃহৎ অনুসন্ধান।
উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশটি প্রাকৃতিক সম্পদ বিশেষ করে তেল ও গ্যাসের জন্য বিখ্যাত। এ জন্য জিনজিয়াং নামে স্বায়ত্তশাসিত হলেও চীন সবসময় এর নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা চালাচ্ছে। এ জন্য সংখ্যালঘু উইঘুরদের ওপরও নানা ধরনের নির্যাতন চালায় বেইজিং।

 


আরো সংবাদ



premium cement