২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জেনেভায় সিরিয়ার বিবদমান পক্ষগুলোর বৈঠক শুরু

-

সিরিয়ার সরকার, সরকারবিরোধী ও সিভিল সোসাইটির অংশগ্রহণে যুদ্ধবিধ্বস্ত দেশটির সংবিধান সংশোধনের উদ্দেশ্যে সুইজারল্যান্ডের জেনেভায় এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার জাতিসঙ্ঘের মধ্যস্থতায় পঞ্চম দফায় সিরিয়া সঙ্কটে জড়িত সব পক্ষের অংশগ্রহণে এই আলোচনা শুরু হয়।
এর আগে জাতিসঙ্ঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত গায়ার পেডেরসেন জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে জানান, এই বিষয়ে এক বছরের বেশি সময় আলোচনা হয়েছে। এখন সময় হয়েছে সুসংগঠিত ও সুনির্দিষ্টভাবে আলোচনা নিশ্চিত করা। আলোচনার বিষয়ে সরকারবিরোধী পক্ষের শীর্ষ আলোচক হাদি আল-বাহিরা ডিপিএ নিউজ এজেন্সিকে জানান, আলোচনা নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন হওয়া উচিত। এটি মাসের পর মাস চলতে পারে না। তিনি বলেন, ’সিরিয়ায় মানবিক সঙ্কটের সমাপ্তি আমাদের দায়িত্ব।’ আরব বসন্ত নামে পরিচিত আরব বিশ্বের বিভিন্ন দেশে একনায়কদের বিরুদ্ধে জনসাধারণের বিপ্লবের দশম বার্ষিকীর মধ্যেই এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। আরব বসন্তের পরিপ্রেক্ষিতে তিউনিসিয়া ও মিসরে বিপ্লবের সাফল্যের পর ২০১১ সালের ১৫ মার্চ সিরিয়ার জনসাধারণ দেশটির একনায়ক বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। সিরীয় নাগরিকদের শান্তিপূর্ণ বিক্ষোভ আসাদ সরকার সামরিক উপায়ে দমনের চেষ্টা করলে গৃহযুদ্ধের সূচনা হয়।

 


আরো সংবাদ



premium cement
সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

সকল