২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার সাথে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন

ওভাল অফিসে কাজে ব্যস্ত জো বাইডেন : এএফপি -

রাশিয়ার সাথে পরমাণু চুক্তির মেয়াদ আরো পাঁচ বছর বাড়াতে চান যুক্তরাষ্ট্রের নতুন শপথ নেয়া প্রেসিডেন্ট জো বাইডেন। ২০ জানুয়ারি দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পরই এ উদ্যোগের কথা জানান বাইডেন। নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি) নামে এ চুক্তিটির মেয়াদ চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা; মেয়াদ বাড়লে এটি ২০২৬ পর্যন্ত বলবৎ থাকবে। বাইডেনের এ সিদ্ধান্তকে তার প্রশাসনের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রথম বড় ধরনের সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে । স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি (স্টার্ট) অনুযায়ী, দুই দেশ এক হাজার ৫৫০টির বেশি পরমাণু অস্ত্র রাখতে পারে না।
বাইডেন প্রশাসন এখন এই চুক্তির মেয়াদ আরো পাঁচ বছর বাড়াতে চায়। হোয়াইট হাউজের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, বাইডেন অনেক দিন ধরেই বলছেন, যুক্তরাষ্ট্রের স্বার্থেই নতুন স্টার্ট চুক্তি করা দরকার। এখন এই চুক্তি করাটা আরো বেশি দরকার। কারণ রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন শত্রুতাপূর্ণ।
হোয়াইট হাউজের এই প্রেস সেক্রেটারি আরো বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থ নিয়ে রাশিয়ার সাথে কাজ করতে চায় বাইডেন প্রশাসন। বাইডেন ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের বলেছেন, রাশিয়া কোনোভাবে ২০২০-এর প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে চেয়েছিল কি না, তারা যেন তা খতিয়ে দেখেন। তা ছাড়া রাশিয়ায় পুতিনবিরোধী নেতা নাভালনিকে বিষ দিয়ে হত্যার চেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের নিয়ে রাশিয়ার উদ্যোগ বাইডেন প্রশাসন খুব ভালোভাবে দেখছে না। মুখপাত্র জানিয়েছেন, রাশিয়া যেন এ রকম বেপরোয়া ও যুক্তরাষ্ট্রবিরোধী কাজ না করে। স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইনস্টিটিউটের তথ্যানুসারে রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি আণবিক বোমা রয়েছে। দেশটিতে এ ধরনের বোমার সংখ্যা ছয় হাজার ৩৭৫টি। ১৯৪৯ সালে রাশিয়া প্রথম পারমাণবিক পরীক্ষা করেছিল।
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্টার্ট ওয়ান চুক্তি হয় ১৯৯১ সালে, যেটি কার্যকর হয় আরো তিন বছর পর। ওবামা প্রশাসনের সময় নিউ স্টার্ট চুক্তি সই করে দু’দেশ। এতে বলা হয়, দু’দেশের পরমাণু স্থাপনা এক হাজার ৫৫০-এর মধ্যে সীমাবদ্ধ থাকবে। অন্যান্য বিধ্বংসী অস্ত্রও সীমিত থাকবে।
রাশিয়া অবশ্য পরমাণু চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য একাধিকবার আমেরিকাকে অনুরোধ জানিয়েছে; কিন্তু প্রেসিডেন্ট থাকার সময় ট্রাম্প বারবার সেই অনুরোধ খারিজ করে দিয়েছেন। শেষের দিকে অবশ্য ট্রাম্প চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিলেন; কিন্তু রাশিয়া তখন ট্রাম্পের শর্ত মানতে রাজি হয়নি। পেন্টাগনের প্রধান মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘এই চুক্তির মেয়াদ ২০২৬ পর্যন্ত বাড়ালে দুই দেশই উপকৃত হবে। তখন পরমাণু অস্ত্রের মজুদ বাড়ানো হবে না। আমেরিকার ঝুঁকিও কমবে। নিউ স্টার্ট ট্রিটির মেয়াদ বাড়াতে বাইডেনের সিদ্ধান্ত বিষয়ে মার্কিন আইনপ্রণেতাদের জানানো হয়েছে বলে এ বিষয়ের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।


আরো সংবাদ



premium cement