২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
ঔপনিবেশিক কালে নির্যাতন

আলজেরিয়ার কাছে ক্ষমা চাইতে অস্বীকার ম্যাক্রোঁর

-

আলজেরিয়ায় ঔপনিবেশিক কালের নির্যাতনের জন্য সরকারি ক্ষমা চাওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। বুধবার তার অফিস এ তথ্য জানিয়েছে। ম্যাক্রোঁর অফিস জানিয়েছে, আলজেরিয়ায় আট বছরের রক্তক্ষয়ী যুদ্ধের জন্য কোনো অনুশোচনা বা ক্ষমা প্রার্থনা করা হবে না।
১৯৫৪-৬২ আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধ প্রায় ৬০ বছর পরেও উভয় দেশের মধ্যে সম্পর্কের টানাপড়েন অব্যাহত রেখেছে। ফ্রান্স ঔপনিবেশিক আমলের পরে জন্ম নেয়া প্রথম ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আলজেরিয়ায় ফরাসি অপরাধকে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে তার পূর্বসূরিদের চেয়ে আরো বেশি এগিয়ে গিয়েছেন। নির্বাচনের আগে, ফেব্রুয়ারি ২০১৭ সালে, ম্যাক্রোঁ আলজেরিয়ান টিভি চ্যানেলের সাথে একটি সাক্ষাৎকারে আলজেরিয়ায় ফ্রান্সের উপনিবেশকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ হিসাবে স্বীকার করেছিলেন, তখন এমন মন্তব্য উত্তেজনার কারণ হয়েছিল এবং তিনি উগ্রপন্থীদের সমালোচনার শিকার হয়েছিলেন। এক বছর পরে, তিনি স্বীকার করেছেন যে ফ্রান্স আলজেরীয় যুদ্ধের সময় নির্যাতনের এমন একটি ব্যবস্থা প্রবর্তন করেছিল, যা ১৩২ বছরের ফরাসি শাসনের অবসান ঘটিয়েছে।


আরো সংবাদ



premium cement
ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব শিরোপার আরো কাছে রিয়াল মাদ্রিদ গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

সকল