২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সাথে সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্রকে সুদানের শর্ত

-

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে আলটিমেটাম এবং একই সাথে শর্ত দিয়েছে সুদান। সুদানের অন্তর্বর্তী সরকার-সার্বভৌমত্ব কাউন্সিলের চেয়ারম্যান লে. জেনারেল আব্দুল ফাত্তাহ আল-বুরহান বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সাথে এক টেলিফোনালাপে এ চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছেন। 

তিনি পম্পেওকে বলেছেন, চলতি ডিসেম্বর মাসের শেষ নাগাদ যদি মার্কিন কংগ্রেস সুদানকে কথিত সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ থেকে মুক্তি দিয়ে আইন পাস না করে তাহলে তেল আবিবের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত রাখবে খার্তুম ।

টেলিফোনালাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিশ্রুতি দিয়েছেন যে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসে এ-সংক্রান্ত প্রস্তাব পাস হবে। ডিসেম্বর শেষ হওয়ার আগেই ট্রাম্প প্রশাসন ইসরাইলের সাথে সুদানের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান হোয়াইট হাউজে আয়োজন করতে চায়। 

কিন্তু মার্কিন কংগ্রেসে সুদানের কাক্সিক্ষত আইন অনুমোদন নিয়ে মতবিরোধ রয়েছে। রবার্ট মেনেন্ডজ ও চাক শুমারের মতো ডেমোক্র্যাট সিনেটররা ইসরাইলের সাথে সুদানের সম্পর্ক স্বাভাবিক করতে চান। কিন্তু ২০০১ সালে সন্ত্রাসী হামলার ঘটনায়   সুদানকে সন্ত্রাসবাদে পৃৃষ্ঠপোষকতার অভিযোগ থেকে মুক্তি দেয়ার বিরোধী। 

 

 


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল