৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আফগানিস্তানে ৯ মাসে ৬ হাজার বেসামরিক লোক হতাহত : জাতিসঙ্ঘ

-

চলতি বছরের প্রথম ৯ মাসে আফগানিস্তানে প্রায় ছয় হাজার বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসঙ্ঘ। মূলত তালেবান বিদ্রোহীদের সাথে সরকারি বাহিনীগুলোর তীব্র লড়াইয়ে এসব হতাহতের ঘটনা ঘটেছে বলে মঙ্গলবার প্রকাশিত এক রিপোর্টে জানিয়েছে বিশ্ব সংস্থাটি।
শান্তি প্রচেষ্টার উদ্যোগ সত্ত্বেও এ সময়টিতে বিদ্রোহীদের তৎপরতা বেড়েছে। ইউএন অ্যাসিস্ট্যান্স মিশন ইন আফগানিস্তানের (ইউএনএএমএ) ওই রিপোর্টের তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে দেশটিতে পাঁচ হাজার ৯৩৯ জন হতাহত হয়েছেন, তাদের মধ্যে দুই হাজার ১১৭ জন নিহত ও তিন হাজার ৮২২ জন আহত। ত্রৈমাসিক রিপোর্টে মিশনটি বলেছে, বেসামরিকদের ওপর ধ্বংসাত্মক প্রভাব বিস্তারি উচ্চমাত্রার সহিংসতা অব্যাহত আছে, আফগানিস্তান এখনো বেসামরিকদের জন্য বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী স্থানগুলোর মধ্যে রয়েছে ।
গত বছরের একই সময়ের তুলনায় এবার হতাহতের সংখ্যা ৩০ শতাংশ কম হলেও ইউএনএএমএ বলছে, গত মাসে কাতারের রাজধানী দোহায় সরকারি ও তালেবান মধ্যস্থতাকারীদের মধ্যে আলোচনা শুরু হওয়ার পরও সহিংসতা কমেনি। বেসামরিক হতাহতের ৪৫ শতাংশ ঘটনার জন্য তালেবান, ২৩ শতাংশের জন্য সরকারি সেনারা এবং ২ শতাংশের জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী দায়ী বলে জানিয়েছে তারা।
অবশিষ্ট অধিকাংশ হতাহতের ঘটনা দুই পক্ষের গোলাগুলির মাঝে পড়ে যাওয়ার কারণে অথবা আইএসের কারণে বা ‘অনির্ধারিত’ সরকারবিরোধী অথবা সরকারপন্থী বিভিন্ন উপদলের হামলার কারণে ঘটেছে বলে জানিয়েছে তারা। হতাহতের অধিকাংশ ঘটনা ঘটেছে স্থলযুদ্ধে, এরপর আত্মঘাতী ও রাস্তার পাশে পুঁতে রাখা বোমা হামলায়, তারপর তালেবানের পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ডে এবং আফগান বাহিনীর বিমান হামলায়, বলেছে জাতিসঙ্ঘ মিশন। সম্প্রতি আফগানিস্তানের বিভিন্ন অংশে লড়াই তীব্র হয়ে উঠেছে যখন দোহায় সরকারি ও তালেবান মধ্যস্থতাকারীরা শান্তি আলোচনায় অগ্রগতি তৈরিতে ব্যর্থ হচ্ছে। এসব লড়াইয়ে দুই পক্ষেই হতাহতের সংখ্যা বেশি হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement