০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


দিল্লির দাবি সেনা দিয়ে অঞ্চলটি দখল করেছে ইসলামাবাদ

গিলগিটে পাকিস্তানের নির্বাচন ঘোষণায় আপত্তি ভারতের
-

পাকিস্তানের সাথে নতুন বিতর্কে জড়ালো ভারত। গিলগিট বালতিস্তানে নির্বাচনকে কেন্দ্র করে চূড়ান্ত বাকযুদ্ধ শুরু হয়েছে দুই দেশের মধ্যে। আগামী ১৫ নভেম্বর পাকিস্তান গিলগিটে নির্বাচনের দিন ঘোষণা করেছে। দিল্লির বক্তব্য, সেনা দিয়ে ওই অঞ্চল ইসলামাবাদ দখল করে রেখেছে। ফলে সেখানে নির্বাচন বেআইনি। অন্য দিকে, আন্তর্জাতিক মঞ্চে ফের কাশ্মির প্রসঙ্গ উত্থাপন করার চেষ্টা করেছে পাকিস্তান। তা নিয়েও পাল্টা জবাব দিয়েছে ভারত।
কাশ্মির এবং লাদাখ সীমান্তে অবস্থিত গিলগিট বালতিস্তান নিয়ে ভারত, পাকিস্তান এবং চীনের মধ্যে বিতর্ক বহু দিনের। ১৯৪৭ সালে দেশ ভাগের সময় থেকেই এই অঞ্চল নিয়ে বিতর্ক চলছে। ভারতের দাবি, পাকিস্তান সৈন্য ব্যবহার করে এই অঞ্চল দখল করে বসে আছে। পাকিস্তানের দাবি, গিলগিট বালতিস্তান পাকিস্তানেরই অংশ। আবার চীনও এই অঞ্চলের কিছুটা অংশ দাবি করে।
স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইনস্টিটিউট সিপ্রি’র তথ্য অনুসারে রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি আণবিক বোমা রয়েছে। দেশটিতে এ ধরনের বোমার সংখ্যা ৬,৩৭৫টি। ১৯৪৯ সালে রাশিয়া প্রথম পারমাণবিক পরীক্ষা করেছিল। পাকিস্তান এই অঞ্চলে নির্বাচন ঘোষণা করার পরে ভারত অত্যন্ত কড়া প্রতিক্রিয়া জানিয়েছে।
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কাশ্মির এবং লাদাখের সম্পূর্ণ অংশ ভারতীয় ভূখণ্ড। যারা সেই অঞ্চলের কোনো কোনো এলাকা দখল করে রেখেছে, তাদের সেখানে নির্বাচন করার কোনো অধিকার নেই। এ কাজ সম্পূর্ণ বেআইনি।


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম থেকে প্রথম হজ ফ্লাইট ১৪ মে ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু পাঁচ বছর পর সাকিবের সেঞ্চুরি ভূমিহীন আবদুল্লাহর ২ যু‌গের বেশি মস‌জিদে বাস, চান একটি ঘর আনোয়ারায় ২ সন্তানের জননীর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক লজ্জা এড়িয়ে মান বাঁচানো সংগ্রহ জিম্বাবুয়ের গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : সাময়িক বরখাস্ত ৩, ঘটনা তদন্তে ৩ কমিটি আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির নির্বাচন ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক

সকল